Sunday 5th of February 2023
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের বাকেরগঞ্জে চাষিদের মাঝে মুগডালের বীজ বিতরণ

বরিশালের বাকেরগঞ্জে চাষিদের মাঝে মুগডালের বীজ বিতরণ

Published at জানুয়ারি ২০, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে চাষিদের মাঝে বিনামূল্যে মুগডালের বীজ বিতরণ করা হয়। আজ (শুক্রবার, ২০ জানুয়ারি) জেলার বাকেরগঞ্জ উপজেলার দক্ষিণ কাজলাকাঠিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল ব্যাংকের কর্মকর্তা সরদার আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজ সেবক ইমামুল হাসান স্বপন, এবিএম শাহজাহান হাওলাদার, দক্ষিণ কাজলাকাঠিতে মাহমুদিয়া আলিম মাদ্রাসার শিক্ষক মো. কবির হোসেন, মুগচাষি মো. জাহাঙ্গির হাওলাদার প্রমুখ।

প্রধান অতিথি কৃষকদের উদ্দেশ্যে বলেন, অন্যান্য ফসলের মতোই মুগের অধিক উৎপাদন পেতে দরকার উচ্চফলনশীল জাতের বীজ ব্যবহার। এক্ষেত্রে বারি মুগ-৬ বেশ উপযোগী। ফলন হয় হেক্টরপ্রতি প্রায় ২ টন। তাই মোজাইক রোগ প্রতিরোধী এ জাতের ডালের চাষাবাদ বাড়ানো প্রয়োজন। আর তা সম্প্রসারণের জন্য আবাদকৃত বীজ স্থানীয় কৃষকের মাঝে ছড়িয়ে দিতে হবে।

বীজ বিতরণ অনুষ্ঠানের আগে মুগ ডালের ওপর কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়। পরে প্রতি কৃষককে ৪ কেজি হারে বারি মুগ-৬ বীজ বিতরণ করা হয়। এছাড়া প্রতি ৫ সদস্য বিশিষ্ট্য গ্রুপে  ১টি করে স্প্রেয়ার মেশিন ও মুগ শুকানোর জন্য ত্রিপল দেওয়া হয়।

This post has already been read 231 times!