Saturday 15th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণের উদ্বোধন

বরিশালে কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণের উদ্বোধন

Published at জানুয়ারি ৪, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে উৎপাদন বৃদ্ধিতে কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহার বিষয়ক দুইদিনের কৃষক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। বুধবার (০৪ জুন) নগরীর খামারবাড়িতে কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) মো. হারুন-অর-রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন বরিশাল-পটুয়াখালী-ভোলা-ঝালকাঠি-বরগুনা-মাদারীপুর-শরিয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক সাবিনা ইয়াসমিন, ডিএইর অতিরিক্ত উপপরিচালক মো. রেজাউল হাসান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ছয়েমা খাতুন, ডিএইর কৃষি প্রকৌশলী মো. মশিউর রহমান এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক।

প্রধান অতিথি কৃষকদের উদ্দেশ্যে বলেন, যদিও বাংলাদেশের কৃষির অবস্থা অনেকটা এগিয়ে। তারপরও অতিরিক্ত খাদ্যের চাহিদা মেটাতে ফসলের আরো উৎপাদন বাড়াতে হবে। আর এজন্য দরকার কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার। এর মাধ্যমেই নিজের ভাগ্যের উন্নয়ন করা যেমন সম্ভব হবে, তেমনি দেশকে করা যাবে সমৃদ্ধশালী। প্রশিক্ষণে বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন উপজেলার ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 901 times!