Saturday 4th of February 2023
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বাংলাদেশ ব্যাংক এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কমন ফান্ড গঠন।

বাংলাদেশ ব্যাংক এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কমন ফান্ড গঠন।

Published at ডিসেম্বর ১৯, ২০২২

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: ব্যাংকসমূহের বার্ষিক কৃষি ও পল্লী ঝণ বিতরণের লক্ষ্যমাত্রার অনর্জিত অংশ কৃষি উৎপাদন বৃদ্ধিকল্পে বিনিয়োগের লক্ষ্যে “বাংলাদেশ ব্যাংক এগ্বিকালচারাল ডেভেলপমেন্ট কমন ফান্ড (বিবিএডিসিএফ)’ নামে একটি ফান্ড গঠন করা হয়েছে। কৃষি ও পল্লী খণ বিতরণের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ ব্যাংকসমূহের লক্ষ্যমাত্রার অনর্জিত অংশের সমপরিমাণ অর্থ এ ফান্ডে জমা রাখতে হবে। বাংলাদেশ ব্যাংক উক্ত জমাকৃত অর্থের উপর ২% হারে সুদ প্রদান করবে। সোমবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

 “বিবিএডিসিএফ’ এ জমাকৃত অর্থ ব্যাংকসমূহের অনুকূলে চাহিদা অনুযায়ী সক্ষমতার ভিত্তিতে বরাদ্দ করা হবে। ব্যাংকসমূহ বরাদ প্রাপ্তির সর্বোচ্চ ১৮ মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংককে ২% হারে সুদসহ আসল পরিশোধ করবে। ব্যাংকসমূহ বরাদ্দকৃত অর্থ বাংলাদেশ ব্যাংকের “কৃষি ও পল্লী খণ নীতিমালা” অনুযায়ী ৮% সুদ হারে কেবলমাত্র নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে কৃষি ও পল্লী খণ হিসেবে গ্রাহক পর্যায়ে বিতরণ করবে ।

খণ প্রদানকারী ব্যাংকসমূহের খণ ঝুঁকি হাসকল্পে ‘বিবিএডিসিএফ’ হতে গ্রাহক পর্যায়ে বিতরণকৃত খাণের ১% সুদের সমপরিমাণ অর্থ জমা করে সংশ্লিষ্ট ব্যাংককে ‘Risk Mitigation Fund’ গঠন করতে হবে এবং বিতরণকৃত খণের ১% সুদের সমপরিমাণ অর্থ সংশ্লিষ্ট ব্যাংকের স্থিতিপত্রের Common Equity Tier-1 (CET-1) মূলধনের উপাদান General Reserve হিসাবের একটি খাত হিসেবে প্রদর্শনপূর্বক যথাযথভাবে Disclosure প্রদান করতে হবে। উক্ত ফান্ড হতে বিতরণকৃত খণের বিপরীতে আদায়কৃত সুদের অবশিষ্ট ৪% সংশ্রিষ্ট ব্যাংক আয় খাতে স্থানান্তর করতে পারবে।

This post has already been read 894 times!