Tuesday 6th of December 2022
Home / প্রাণিসম্পদ / ডিসেম্বরে ‘আন্তর্জাতিক খামারি উৎসব’ করবে বিডিএফএ

ডিসেম্বরে ‘আন্তর্জাতিক খামারি উৎসব’ করবে বিডিএফএ

Published at নভেম্বর ৫, ২০২২

নিজস্ব প্রতিবেদক: আগামী ৩ ডিসেম্বর ২০২২ বাংলাদেশ ডেইরি ফারমার্স এসোসিয়েশন (BDFA) এর উদ্যোগে ‘আন্তর্জাতিক খামারি উৎসব ২০২২’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত অনুষ্ঠানে প্রায় ৫ হাজারেরও অধিক খামারী অংশ গ্রহণ করতে যাচ্ছে বলে জানিয়েছে বিডিএফএ।

এ উপলক্ষ্যে শনিবার (৫ নভেম্বর) রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধে অবস্থিত সাদিক এগ্রো লিমিটেড -এ উৎসবের ‘লোগো, টিকেট এবং পুরস্কার উন্মোচন’অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বিডিএফএ সভাপতি মো. ইমরান হোসেন, মহাসচিব মো. শাহ্ এমরান, সিনিয়র সহ-সভাপতি একেএম নাজিব উল্লাহ, সহ-সভাপতি মো. আলী আযম রহমান, সহ সভাপতি (উপ কমিটি) রাশেদুল কবির সহ আয়োজক কমিটির অন্যান্য নেতৃবৃন্দ এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় ৩ শতাধিক খামারি।

বিডিএফএ সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন, অন্যান্য বছর শুধুমাত্র দেশীয় খামারিদের সম্মিলনে উৎসব পালন করা হলেও, এ বছরই প্রথমবারের মতো বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, ভেনিজুয়েলা, ভারত, ব্রাজিল, শ্রীলঙ্কা, মায়ানমার, নেপাল সহ অন্যান্য দেশ থেকে প্রায় অর্ধ শতাধিক খামারি উক্ত আয়োজনে অংশগ্রহণ করবেন। খামারী উৎসবে অংশগ্রহণে আগ্রহী খামারিদের টিকেট সংগ্রহ করতে হবে যার শুভেচ্ছা মূল্য ধরা হয়েছে দুই হাজার টাকা। বিডিএফএ প্রধান কার্যালয় ছাড়াও উক্ত টিকেট দেশের বিভিন্ন প্রান্তে মনোনিত খামার ও স্টলে পাওয়া যাবে।

মোহাম্মদ ইমরান হোসেন বলেন, ২০১৬ সনে প্রতিষ্ঠিত বিডিএফএ’র মূল লক্ষ্য দেশের সকল খামারিদের দাবি দাওয়া সরকারের নিকট সংঘবদ্ধভাবে উপস্থাপন এবং আদায় করা। ২০১৪ সালে ভারত থেকে গরু রপ্তানি বন্ধ ঘোষণা হওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে দেশের লাখো যুবক গরুর খামার গড়ে তুলে এবং এই খাতে এক অভূতপূর্ব পরিবর্তন আসে। এমতাবস্থায় এসকল খামারিদের বিভিন্ন সংকট ও দূরাবস্থা এর সম্মুখীন হতে হয়। যা নিরসনে সকলের একতাবদ্ধ হয়ে কাজ করা অতীব জরুরি হিসেবে পরিলক্ষিত হয়। BDFA তার প্রতিষ্ঠা হতে আজ অবধি নিরলসভাবে খামারিদের জন্য আন্দোলন করে যাচ্ছে। আমরা অনবরত  দুধ ও মাংসের  ন্যায্য মূল্য প্রতিষ্ঠা হতে শুরু করে আধুনিক উপায়ে অ্যমব্রায়ো প্রতিস্থাপন এর মাধ্যমে অধিক দুধ ও মাংস উৎপাদনশীল জাত উন্নয়নের জন্য আন্দোলন করে যাচ্ছি। তাছাড়া, গোখাদ্য এর লাগামহীন মূল্য বৃদ্ধি এর বিরুদ্ধেও আমাদের আন্দোলন চলমান রয়েছে।

তিনি বলেন, BDFA তার আন্দোলন এর মাধ্যমে বাংলাদেশের  খামারিদের সাফল্য আকারে বিনা হাসিলে খামার থেকে বিক্রি হওয়া গরু পরিবহন এর অনুমতি আদায় করেছে। এছাড়াও গূড়া দুধ ও হিমায়িত মাংস আমদানিতে সরকারের শুল্ক বৃদ্ধি BDFA এর উল্লেখযোগ্য সাফল্য। এছাড়াও করোনার ক্রান্তি কালে সকল খামারিদের জন্য সরকার হতে প্রনদনার ব্যবস্থা করতে পারা BDFA এর সেরা সাফল্য।

এমতাবস্থায়, আমরা পূর্বের চেয়ে আরও বেশি সংঘবদ্ধ ও শক্তিশালী হওয়ার লক্ষ্যে ইনশাআল্লাহ  আগামী ৩ ডিসেম্বর ২০২২ এ আন্তর্জাতিক খামারী উৎসব ২০২২ পালন করার পরিকল্পনা গ্রহন করেছি। আমরা বিশ্বাস করি অত্র উৎসবে আপনাদের সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের মাধ্যমে আমরা অভূতপূর্ব একতা অর্জন করব এবং এটি এক ঐতিহাসিক উৎসবে পরিণত হবে, যার মাধ্যমে আমরা ভবিষ্যতে সকলে সংঘবদ্ধ ভাবে শক্তিশালী আন্দোলনের মাধ্যমে আমাদের সকল ন্যায্য দাবি আদায়ের সক্ষমতা অর্জন করবো ইনশাআল্লাহ।

আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়, উৎসবের দিন থাকছে সকালের নাস্তা, দুপুরের খাবার, বিকালের স্ন্যাকস এবং পানীয়, এছাড়াও থাকছে দেশি বিদেশি খামারিদের আড্ডা,নগর বাউল জেমস এর কনসার্ট , র‌্যাফেল ড্র ইত্যাদি। র‌্যাফেল ড্র তে প্রথম পুরষ্কার হিসেবে থাকছে একটি আকর্ষণীয় ডাবল কেবিন পিকআপ গাড়ি,এছাড়াও মোটরসাইকেল সহ থাকছে আরও ১০০টি আকর্ষণীয় পুরষ্কার

This post has already been read 1728 times!