Wednesday 7th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে ইঁদুর নিধন অভিযান ও পুরস্কার বিতরণ 

রাজশাহীতে ইঁদুর নিধন অভিযান ও পুরস্কার বিতরণ 

Published at অক্টোবর ১৮, ২০২২

নিজস্ব সংবাদদাতা: মঙ্গলবার (১৮ অক্টোবর) অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহীর সম্মেলন কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল, রাজশাহী জেলা, পবা উপজেলা ও মেট্রোপলিটন কৃষি অফিস, বোয়ালিয়া ও মতিহার রাজশাহীর সমন্বিত আয়োজনে ইঁদুর নিধন অভিযান/২০২২ উদ্বোধন ও পুরস্কার বিতরণ ২০২১ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপ পরিচালক কৃষিবিদ মোজদার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ । বিশেষ অতিথি ছিলেন, বঝ প্রত্যয়ন এজেহ্নীর আঞ্চলিক পরিচালক কৃষিবিদ মো. শামীম আশরাফ, সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সায়েদুল ইসলাম এবং অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল দপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ জনাব ড. মো. মোতালেব হোসেন।

বক্তাগণ তাঁদের বক্তব্যে উল্লেখ করেন, ইঁদুর একটি ক্ষতিকর প্রাণী। এটি বহুবিধ ক্ষতির কারণ। তাই সকলের সক্রিয় ও সম্মিলিতভাবে ইঁদুর নিধনের কাজে অংশগ্রহণ করা প্রয়োজন। এদের মলমুত্র ও লোম খাদ্যের সাথে মিশে টাইফয়েড, জন্ডিস, চর্মরোগ ছড়ায়। এছাড়া ইঁদুর ছোট প্রাণি হলেও এর ক্ষতির পরিমাণ ব্যাপক। ইঁদুর উৎপাদিত ফসলের ২০-৩০ ভাগ ক্ষতি করে থাকে। ইঁদুরের শত্রু পেঁচা, গুইসাপ, বনবিড়াল, বেজি এদের আবাসস্থল নষ্ট হয়ে যাওয়ায় ইঁদুরের উপদ্রব দিন দিন বাড়ছে। ইঁদুর নিধনে সকলে সচেতন হলে ব্যাপক ক্ষতির হাত হতে আমরা রক্ষা পাবো।

বক্তাগণ আরও বলেন, বীজ সংরক্ষণ: বীজ ধান ঠিকমতো সংরক্ষণ না করলে একদিকে কীটপতঙ্গ ও ইঁদুর নষ্ট করে, অপরদিকে গজানোর ক্ষমতা কমে যায়। ফলে বীজ ধান থেকে আশানুরূপ সংখ্যক চারা পাওয়া যায় না। বীজ ধান কাটা ও মাড়াইয়ের পর ভালোভাবে সংরক্ষণ করতে উপর্যুক্ত পদক্ষেপগুলো মেনে চলা প্রয়োজন। বাংলাদেশে ফসল উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত পরিবেশবান্ধব কৃষি উন্নয়ন কার্যক্রমের ধারাবাহিক সাফল্যে দেশ আজ দানাশস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করেছে। ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কৃষির সাথে সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায় শস্যের নিবিড়তা বেড়েই চলেছে। তবে উৎপাদিত কৃষি পণ্যের বালাইজনিত ক্ষয়ক্ষতি হ্রাস করতে সকলকে সজাগ থাকতে হবে।

ইঁদুর নিধন অভিযান ২০২২ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণ ২০২১ অনুষ্ঠানে ইদুর নিধনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান, কৃষক, উপসহকারী কৃষি কর্মকর্তাকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারী, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্টনিক মিডিয়ার প্রতিনিধসহ প্রায় ১০০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 375 times!