Tuesday 6th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে বিশ্ব খাদ্য দিবস পালিত

বরিশালে বিশ্ব খাদ্য দিবস পালিত

Published at অক্টোবর ১৬, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। রবিবার (১৬ অক্টোবর) নগরীর সার্কিট হাউজ মিলনায়তনে জেলা প্রশাসন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে এই দিবসের আয়োজন করা হয়।  এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হারুন-অর-রশীদ। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. নুরুল আলম।

বরিশাল সদরের অতিরিক্ত কৃষি অফিসার তানজিলা আহমেদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘড়াই, বীর মুক্তিযোদ্ধা  কেএসএ মহিউদ্দিন মানিক, উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, বিশ্বে সাতশ’ কোটি লোকের বসবাস। এর মধ্যে শতকরা দশ ভাগ ক্ষুধায় কাতর। আফ্রিকার নয় দেশের মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে বাস করে। সে তুলনায় আমরা অনেক ভালো আছি। আর তা কৃষি, মৎস্য এবং প্রাণিসম্পদ বিভাগের সফলতার কারণেই সম্ভব হযেছে। তিনি আরো বলেন, খাদ্যের অভাবে পৃথিবীর একটি মানুষও যেন মারা না যায়। এজন্য আরো উৎপাদন বাড়ানো দরকার। পাশাপাশি প্রয়োজন এর সুষম বন্টন। এই হোক আমাদের অঙ্গিকার।

এবারের প্রতিপাদ্য বিষয় ছিল: কাউকে পশ্চাতে রেখে নয়; ভালো উৎপাদনে উত্তম পুষ্টি, সংরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন। অনুষ্ঠানশেষে এক বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউসে এসে শেষ হয়। এতে কৃষি , মৎস্য ও প্রাণিসম্পদ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের অর্ধশতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 303 times!