Thursday 1st of December 2022
Home / পরিবেশ ও জলবায়ু / সুপেয় পানির সংকট দক্ষিণাঞ্চলের মানুষের জীবনে একটি বড় সমস্যা: তালুকদার আব্দুল খালেক

সুপেয় পানির সংকট দক্ষিণাঞ্চলের মানুষের জীবনে একটি বড় সমস্যা: তালুকদার আব্দুল খালেক

Published at অক্টোবর ১১, ২০২২

ফকির শহিদুল ইসলাম (খুলনা):  খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সুপেয় পানির সংকট দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জীবনে একটি বড় সমস্যা। তৃতীয় উপকূলীয় পানি সম্মেলনের মাধ্যমে এই সমস্যা সমাধানের পথ খোঁজা সহজ হবে। দক্ষিণাঞ্চলের এই স্থানীয় পানি সমস্যা সম্মেলনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সকলের দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হবে বলে আশা করা যায়। এক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুরে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) এর শহিদ আলতাফ মিলনায়তনে তৃতীয় উপকূলীয় পানি সম্মেলনের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কেসিসি’র মেয়র ও ৩য় উপকূলীয় পানি সম্মেলন কমিটির সভাপতি তালুকদার আব্দুল খালেক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে সকলের জন্য পানি ও স্যানিটেশনের প্রাপ্যতা নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। নানা অগ্রগতি সত্তে¡ও বিশে^ আনুমানিক ৭৮৫ মিলিয়ন মানুষ মানসম্মত পানীয় জলের সুবিধা থেকে বঞ্চিত। দক্ষিণ এশিয়ার ১৩৪ মিলিয়ন মানুষের জন্য এখনও নিরাপদ খাবার পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা নিশ্চিত করা সম্ভব হয়নি। পৃথিবীতে প্রতিদিন স্বাদু পানির পরিমান কমছে। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। ফলে আর্সেনিকসহ অন্যান্য ধাতব ও রাসায়নিক দূষণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভূগর্ভস্থ পানি। ভূউপরিস্থ স্বাদু পানি লবণাক্ততা বৃদ্ধির কারণে পানের অযোগ্য হয়ে পড়ছে। এরই প্রেক্ষিতে ২০১১ ও ২০১৯ সালে প্রথম ও দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলন অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ২০২৩ সালের ২৪-২৫ জানুয়ারি খুলনা বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাস ভেন্যুতে তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ্, কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ইউআরপি বিভাগের প্রফেসর ড. মো. মোস্তফা সারোয়ার, কেসিসি’র প্যানেল মেয়র আলী আকবর টিপু, বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন, তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন কমিটির সাধারণ সম্পাদক ও অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফীনসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

This post has already been read 289 times!