Wednesday 7th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / তালায় আমন মৌসুমে ব্রি-৭৫ ধান জাতে সফল কৃষক রফিকুল

তালায় আমন মৌসুমে ব্রি-৭৫ ধান জাতে সফল কৃষক রফিকুল

Published at অক্টোবর ৩, ২০২২

ফারুক রহমান, (সাতক্ষীরা): সাতক্ষীরার তালায় আমন মৌসুমে ব্রি-৭৫ জাতের ধান আগাম রোপণ করে সাফল্য পেয়েছেন কৃষক রফিকুল ইসলাম। হেক্টর প্রতি প্রায় সাড়ে ছয় টন করে ফলন হয়েছে। তালার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সেতু ইসলাম কৃষক রফিকুল ইসলামের জমিতে ব্রি-৭৫ জাতের ধান কর্তন পরিদর্শন করেন।

কৃষক রফিকুল ইসলাম জানান, এবছর আমি প্রায় ছয় বিঘা জমিতে ব্রি-৭৫ জাতের ধান রোপন করেছি। ফলনও অনেক ভালো হয়েছে। পোকামাকড়ের বালাই নেই আর সুগন্ধি জাতের এ ধান চাষের পরও সরিষা লাগানোর সুযোগ থাকে আমাদের।

উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সেতু ইসলাম বলেন, ব্রি-৭৫ ধান ৭৫ চাষে নতুন জাত হিসেবেও কৃষকেরা ভালো সাফল্য পাচ্ছেন। রফিকুল ইসলাম যেকোনো নতুন কৃষি প্রযুক্তির ব্যবহার সবার আগে করে থাকেন সব সময়। এবারও আগাম রোপণে ভালো ফলন পেয়েছেন তিনি। হেক্টর প্রতি প্রায় সাড়ে ছয় টন করে ফলন হয়েছে।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন বলেন, এবছর তালা উপজেলায় ৭৪০ হেক্টর জমিতে ব্রি-৭৫ জাতের ধান আবাদ হয়েছে। এই ধানের আয়ুষ্কাল কম হওয়ায়, ধান কেটে কৃষকেরা দ্রুত তেলজাতীয় ফসলের আবাদ করতে পারেন। নতুন এই জাতের ফলনও ভালো হওয়ায় কৃষকেরা উৎসাহী হচ্ছেন।

এসময় তিনি বলেন, ব্রি-৭৫ ধান চাষে নতুন জাত হিসেবেও কৃষকেরা ভালো সাফল্য পাচ্ছেন। রফিকুল ইসলাম যেকোনো নতুন কৃষি প্রযুক্তির ব্যবহার সবার আগে করে থাকেন সব সময়। এবারও আগাম রোপণে ভালো ফলন পেয়েছেন তিনি, হেক্টর প্রতি প্রায় সাড়ে ছয় টন করে ফলন হয়েছে ।

This post has already been read 348 times!