Tuesday 6th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / পটুয়াখালীতে কৃষিসমৃদ্ধ সমাবেশ অনুষ্ঠিত

পটুয়াখালীতে কৃষিসমৃদ্ধ সমাবেশ অনুষ্ঠিত

Published at অক্টোবর ২, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): পটুয়াখালীতে কৃষিসমৃদ্ধ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২ অক্টোবর) শহরের শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এই সমাবেশের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফজলুল হক, পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম বিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান।  “এক ইঞ্চি জমি অনাবাদি রাখা যাবে না” মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নের নিমিত্তে কৃষিসমৃদ্ধ এই সমাবেশে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক  মোহাম্মদ কামাল হোসেন।

প্রধান অতিথি বলেন, করোনা মহামারীতে  বিশ্বের সমৃদ্ধ দেশগুলোতে মানুষের খাদ্যের যোগান দিতে হিমশিম খেতে হচ্ছিল। তখন আমাদের দেশে খাবারের কোনো সমস্যা দেখা দেয়নি। আর তা কৃষি বিভাগ এবং কৃষকের নিরলস পরিশ্রমের বিনিময়েই সম্ভব হয়েছে। এর নেপত্থে ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী। তিনি আরো বলেন,  কৃষিউৎপাদনে দক্ষিণাঞ্চলে কিছু সমস্যা আছে। যে কারণে রবি মৌসুমে আংশিকজমি অনাবাদি পড়ে থাকে। তবে এসব অন্তরায়কে সমাধানে এনে জমির ব্যবহার নিশ্চিত করা জরুরি।  এজন্য সামাজিক আন্দলনের প্রয়োজন।  কেননা ছোট ছোট উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে অর্জিত হতে পারে অনেক বড় কিছু।

পটুয়াখালী সদরের উপজেলা কৃষি অফিসার মার্জিন আরা মুক্তার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. খায়রুল ইসলাম মল্লিক, পটুয়াখালী সদরের উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম সরোয়ার, গুরুত্বপূর্ণ কৃষি ব্যাক্তিত্ব শাহবাজ হোসেন মিল্টন প্রমুখ। অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং কৃষকসহ ৫ শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 429 times!