Thursday 1st of December 2022
Home / প্রাণিসম্পদ / ঢাকায় Kemin -এর “Precision Nutrition Summit 2022” অনুষ্ঠিত

ঢাকায় Kemin -এর “Precision Nutrition Summit 2022” অনুষ্ঠিত

Published at সেপ্টেম্বর ২৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক: যে কোন প্রাণি শুধু পুষ্টি সরবরাহ করলেই হবে না, সেটি যেন যথাযথ প্রক্রিয়া মেনে নির্ভুলভাবে প্রদান করা হয় সেটিই বিবেচ্য বিষয়। কারণ, এতে করে সরবারহকৃত পুষ্টি যেমন প্রাণির শরীরে তেমন কাজে লাগে না, তেমনি অপচয় হয় অর্থ ও শ্রমের। তাই প্রাণিকে কীভাবে কখন কোন পুষ্টি সরবরাহ করতে হবে সেটি সম্পর্কে সম্যক ধারনা দেয়ার উদ্দেশ্যে ঢাকায় “Precision Nutrition Summit 2022” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসান ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে বিশ্বখ্যাত প্রাণিপুষ্টি পণ্য উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানী Kemin Industries South Asia Pvt Ltd. এবং কোম্পানিটির স্থানীয় এজেন্ট Doctor’s Agro Vet Ltd. যৌথভাবে উক্ত অনুষ্ঠানের আয়োজন করে। এতে দেশের ডেইরি শিল্পের সাথে জড়িত বিজ্ঞানী, পুষ্টিবিদ, শিল্পোদ্যোক্তা ও বেসরকারি কোম্পানীর উচ্চপদস্থা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সামিটে স্বাগত বক্তব্যে Kemin Industries South Asia Pvt Ltd.-এর Director Sales (Ruminant) Dr. Prakash Chandra Saini কেমিন কোম্পানি প্রোফাইল নিয়ে আলোচনা করেন। তিনি জানান, কেমিন মূলত এনিমেল নিউট্রিশন অ্যান্ড হেলথ, হিউম্যান নিউট্রিশন অ্যান্ড হেলথ, ফুড টেকনোলজি, পোষা প্রাণিজাত পণ্য, ক্রপ টেকনোলজি, টেক্সটাইল সহায়ক পণ্য, অ্যাকোয়াকালচার, এনিমেল ভ্যাকসিন, বায়োফুয়েল ও বায়োসাইডস নিয়ে সারাবিশ্বে কাজ করে। এ সময় কেমিন বাজারজাতকৃত MetiPEARL™, LysiGEM™, Zenitro™, KEMZYME™, MICROFAT BOOSTERKESSENT™ সহ বেশকিছু ডেইরি পণ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে “Effective ways to improve feed efficiency” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর General Manager (Technical Services) Dr. Sudhir Kumar Singh. আলোচনা তিনি  ফিড ফর্মুলেশন, ফিড সেইফটি, ফিড প্রসেসিং কন্ডিশন, নিউট্রিয়েন্ট ইন্টারকেশন, ফিড ইনটেক, মিল্ক অ্যান্ড নিউট্রিয়েন্টস -এর জানা ও অজানা বিষয় নিয়ে বিস্তারিত আলোকপাত করেন। তিনি বলেন, প্রাণিকে সঠিক ও নির্ভুলভাবে পুষ্টি প্রদানের মাধ্যমে ফিড ও নাইট্রোজেন দক্ষতা, অ্যামাইনো এসিড লেভেল, আঁশ (ফাইবার) হজম ও খাদ্য খরচের ওপর দারুনভাবে প্রভাব বিস্তার করা যায়।

Dr. Sudhir Kumar Singh বলেন, নির্ভুল পুষ্টি এমন একটি বিষয়- যা পশুকে সঠিকভাবে ফিড প্রদানের মাধ্যমে সঠিকভাবে পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে সর্বোত্তম উত্পাদনশীল দক্ষতা ও উন্নত মানের পশু পণ্য উত্পাদন করতে এবং টেকসই লাভ নিশ্চিত করতে সহায়তা করে।

Kemin Industries South Asia Pvt Ltd.-এর Associate Product Manage Dr. Medha Singh সামিটে “Understanding the protein efficiency:The Precision Nutrition way-I” এবং “Understanding the protein efficiency:The Precision Nutrition way-II ” শীর্ষক দুটি আলাদা আলাদা প্রবন্ধ উপস্থাপন করেন। দুটো প্রেজেন্টেশনেই তিনি প্রোটিনের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

ডা. মেধা সিং (Dr. Medha Singh) বলেন, পশু পালনের ৭০% খরচ হয় খাদ্য বাবদ, যেটি খামারিকে বহন করতে হয়। ফিডের এ খাদ্য খরচের মধ্যে প্রোটিন অন্যতম ব্যয়বহুল একটি অংশ। সুতরাং খাদ্য খরচ বাঁচাতে চাইলে প্রোটিন খরচ সাশ্রয় একটি অন্যতম চ্যালেঞ্জ। সেজন্য প্রোটিন অপচয় যতটা সম্ভব রোধ করা যায় সেটি করতে করতে হবে।এছাড়াও এমাইনো সীমিত খরচ সাশ্রয়ের দিকেও মনোযোগী হতে হবে।

সামিটে  “Precision Energy Management: Unravelling Challenges and discovering solutions- Part I” ও  “Precision Energy Management: Unravelling Challenges and discovering solutions- Part II” শীর্ষক দুটো প্রেজেন্টেশন দেখান Kemin Industries South Asia Pvt Ltd.-এর Associate Product Manage Dr. Ananth Krishnamurthy.

Dr. Ananth Krishnamurthy বলেন, এনার্জি বা শক্তি হলো পুষ্টির ব্যবহারের জন্য প্রধান সীমিত ফ্যাক্টর। কার্বোহাইড্রেট এবং চর্বি উক্ত শক্তি প্রাপ্ত করা যেতে পারে। শস্য, চারায় এবং চর্বি নিয়ে চ্যালেঞ্জের ফলে খাদ্যের অপচয় হতে পারে। ফিড হজম উন্নত করার জন্য এডিটিভস ব্যবহারের মাধ্যমে এই সমস্যা প্রশমিত করা যেতে পারে।

প্রেজেন্টেশন উপস্থাপন শেষে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। সেশনটি পরিচালনা করেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর সিনিয়র টেকনো কমার্শিয়াল ম্যানেজার ডা. মো: তারেক হোসেন।

আয়োজন সম্পর্কে ডক্টর’স এগ্রোভেট লিমিটেড -এর পরিচালক ডা. তুষার চৌধুরী এগ্রিনিউজ২৪.কম কে বলেন, বাংলাদেশে পুষ্টিবিদ যারা আছেন তাদের অধিকাংশই পোলট্রি নিউট্রিশন সম্পর্কে আমরা অনেকটাই জানি। মিনারেল বা ভিটামিন প্রিমিক্স ইত্যাদিন এতদিন আমরা পোলট্রিতে যেটি ব্যবহার করছিলাম সেটিই আবার ডেইরিতেও ব্যবহার করছিলাম। কিন্তু পোলট্রি ও ডেইরি নিউট্রিশন দুটোই সম্পূর্ণই আলাদা বিষয়। আমরা এই সেমিনারের মাধ্যমে জানাতে চাইছি, যেটি কেবল ডেইরির জন্যই প্রয়োজন সেই ভিটামিন ও প্রিমিক্স তাকে দিতে হবে। অপ্রয়োজনীয় অন্য ভিটামিন যেন আমরা না দেই। মোট কথা, ডেইরির সঠিক ও নির্ভূল নিউট্রিশন প্রদান সম্পর্কে সম্যক জ্ঞানার্জন করাই এই সামিটের মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর জোনাল সেলস্ ম্যানেজার ডা. গোলাম মুর্শেদ।

সামিটে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডক্টর’স এগ্রোভেট লিমিটেড -এর ব্যবস্থাপনা পরিচালক ডা. রাফিউল করিম, সিগমা বংলাদেশ-এর প্রধান নির্বাহী আনোয়ার হোসেন, কেমিন অ্যাকোয়া সায়েন্স এর সেলস ম্যানেজার ড. রাজেশ সিকদার, ফয়জুর রহমান প্রমুখ।

This post has already been read 885 times!