Wednesday 30th of November 2022
Home / শিক্ষাঙ্গন / সিকৃবির কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ৩টি নতুন ল্যাব উদ্বোধন

সিকৃবির কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ৩টি নতুন ল্যাব উদ্বোধন

Published at সেপ্টেম্বর ২৫, ২০২২

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অত্যাধুনিক তিনটি গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। গবেষণাগার তিনটিতে সংযোজন করা হয়েছে আধুনিক সরঞ্জাম। স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জিওইনফরমেটিক্স গবেষণায় দক্ষতা বাড়াতে ও আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে গুণগত গবেষণা করতে জিআইএস ও রিমোট সেন্সিং টুলস ব্যবহার উপযোগী অত্যাধুনিক ওয়ার্ক স্টেশন নেটওয়ার্ক সার্ভার সম্বলিত জিওস্পেশাল ল্যাবসহ কৃষি বনায়ন ল্যাব এবং পরিবেশ বিজ্ঞান ল্যাব নামে আধুনিক সরঞ্জাম সমন্বিত তিনটি শীতাতপ নিয়ন্ত্রিত গবেষণার স্থাপন করা হয়েছে।

রবিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অন্তর্গত কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২৩ লক্ষ ৫৯ হাজার টাকার তিনটি আধুনিক গবেষণাগার উদ্বোধন পরবর্তী সভা আয়োজন করা হয় কৃষি অনুষদের সম্মেলন কক্ষে। এসময় উপস্থিত ছিলেন বিভাগটির শিক্ষকবৃন্দ, বিভিন্ন অনুষদীয় ডিনবৃন্দ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক, প্রক্টর, কৃষি অনুষদের বিভাগীয় চেয়ারম্যান ও সিনিয়র শিক্ষকবৃন্দ ও অত্র বিভাগের এম.এস. শিক্ষার্থীবৃন্দ।

সহযোগী অধ্যাপক ড. অসীম সিকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, সীমাবদ্ধতার মাঝেও আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। ধীরে ধীরে সকল সমস্যার সমাধান করা হবে। তার বক্তব্যে তিনি শিক্ষার্থীদের গবেষণায় মনোযোগ দেয়া এবং সহ-শিক্ষা কার্যক্রমের উপর জোর দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, গবেষণার মাধ্যমে সমৃদ্ধ জাতি হিসেবে গড়ে উঠতে হবে।

বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মাদ সামিউল আহসান তালুকদার সভাপতির বক্তব্যে বলেন, এই গবেষণাগার শিক্ষার্থীদের মানোন্নয়নে ভূমিকা রাখবে। এর মাধ্যমে গবেষণা গতিশীল হবে। বিশ্ববিদ্যালয়ে গবেষণাগার উন্নয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, গবেষণাগার ছাড়া উচ্চ শিক্ষায় আনন্দ প্রকৃত নেই, শিক্ষার্থীদের উন্নতি নেই।

This post has already been read 489 times!