Thursday 1st of December 2022
Home / আঞ্চলিক কৃষি / কৃষিতে দুইজন গুরুত্বপূর্ণ  ব্যক্তিত্ব (AIP)-কে বারি’র সম্মাননা প্রদান

কৃষিতে দুইজন গুরুত্বপূর্ণ  ব্যক্তিত্ব (AIP)-কে বারি’র সম্মাননা প্রদান

Published at সেপ্টেম্বর ২৪, ২০২২

গাজীপুর সংবাদাতা: দেশের কৃষি উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব (Agriculturally Important Person- AIP 2022), মনোনীত হওয়ায় পাবনার ঈশ্বরদী উপজেলার আলহাজ্ব মো. শাহজাহান আলী বাদশা এবং নূরুন্নাহার বেগম-কে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এর ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা এর উদ্যোগে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাদেরকে এ সম্মাননা প্রদান করেন। ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) ডাল গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে এ সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে এআইপি খেতাবে ভূষিত হওয়ায় ঈশ্বরদী অঞ্চলের দুজনকে আমরা সম্মানিত করলাম। আমরা  আশা করি, আগামীতে এ অঞ্চল থেকে আরও অনেকে এআইপি খেতাবে ভূষিত হোক এবং আমরা তাদেরও সম্মানিত করতে চাই। একই সাথে আশা করি তারা ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত বাংলাদেশ গড়তে যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে তা অব্যহত থাকবে এবং দেশের কৃষি খাতের উন্নয়নে তারা কাজ করে যাবে।

ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা এর পরিচালক ড. মো. মহি উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এফ এম আবদুর রউফ ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা এ এ এম মোহাম্মদ মোস্তাকিম।

এর আগে বারি’র ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা এর আয়োজনে ‘খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জন এবং জীবনযাত্রার মান উন্নয়নে সমন্বিত খামার ব্যবস্থাপনা’ শীর্ষক কৃষক সমাবেশ ডাল গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কৃষক সমাবেশের উদ্বোধন করেন। কৃষক সমাবেশে ‘খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় সমন্বিত খামার ব্যবস্থাপনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বারি’র সরেজমিন গবেষণা বিভাগ, পাবনা এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শামীম হোসেন মোল্লা। সমাবেশে বারি’র বিভিন্ন কেন্দ্র, উপ-কেন্দ্র, বিভাগের বিজ্ঞানী ছাড়াও পাবনা ও নাটোর জেলার শতাধিক সফল কৃষক অংশগ্রহণ করেন। সমাবেশে কৃষকেরা তাদের অভিমত, বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন।

এর আগে সকালে ডাল গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে বারি উদ্ভাবিত ফসলের জাত ও উৎপাদন প্রযুক্তির উপর বৈজ্ঞানিক সহকারী ও উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ ২০২২ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা এর  পরিচালক ড. মো. মহি উদ্দিন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এফ এম আবদুর রউফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ফারুক হোসেন।

এছাড়াও বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার শুক্রবার ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা এর বিভিন্ন গবেষণা মাঠ পরিদর্শন ও বিজ্ঞানীদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

This post has already been read 294 times!