Saturday 1st of October 2022
Home / পোলট্রি / দেশের বাজারে Adisseo এর লেটেস্ট পণ্য Rovabio PhyPlus এর আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা

দেশের বাজারে Adisseo এর লেটেস্ট পণ্য Rovabio PhyPlus এর আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা

Published at সেপ্টেম্বর ২৩, ২০২২

নিজস্ব প্রতিবেদক: রোভাবায়ো ফাইপ্লাস (Rovabio PhyPlus) হচ্ছে রোভাবায়ো (Rovabio) রেঞ্জের সর্বশেষ পণ্য যা Adisseo দ্বারা চালু করা হয়েছে। দ্রুত, শক্তিশালী এবং উচ্চমানের তাপস্থাপক (থার্মোস্টেবিলিটি) পণ্য তৈরিতে সতর্কতার সাথে সঠিক ফাইটেজ জীন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। Rovabio PhyPlus একটি পণ্য যা ৬-ফাইটেজ হিসেবে ৬ষ্ঠ তম অবস্থানে ফসফরাস থেকে ফাইটেটকে হ্রাস করতে শুরু করে, তারপর ইনোসিটল স্তরে পৌঁছানো পর্যন্ত চলতে থাকে। এটি মূলত- ফাইটেটের দ্রুত অবক্ষয়, তাদের পুষ্টি-বিরোধী প্রভাব সীমিত করে; উদ্ভিজ্জ কাঁচামাল থেকে ফসফরাস মুক্ত করে; ফর্মুলেশনের প্রয়োজনে খনিজ ফসফরাসের পরিমাণ হ্রাস করে এবং এর অন্তর্নিহিত থার্মোস্টেবিলিটির কারণে ডোজ পাওয়ার বিষয়ে আস্থা রাখা যায়।

বুধবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে “The Partner of Choice for Nutritional Feed Additives” শীর্ষক সেমিনারে বিশ্বখ্যাত কোম্পানি Adisseo উৎপাদিত ও বাজারজাতকৃত রোভাবায়ো ফাইপ্লাস (Rovabio PhyPlus) সম্পর্কে আয়োজিত এক টেকনিক্যাল সেমিনারে এসব কথা বলেন Adisseo বিশেষজ্ঞগণ। এডিসিও (Adisseo) ও দেশের বাজারে কোম্পানিটির পরিবেশক আদিয়ান এগ্রো লিমিটেড উক্ত টেকনিক্যাল সেমিনারের আয়োজন করে। রোভাবায়ো ফাইপ্লাস (Rovabio PhyPlus) নামক পণ্যটির আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা ছিল টেকনিক্যাল সেমিনারের মূল উদ্দেশ্য। এতে দেশ বিদেশের পোলট্রি ও মৎস্য সেক্টরের বিশেষজ্ঞ, ‍পুষ্টিবিদ, বিভিন্ন ফিড কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তাগণ, আদিয়ান এগ্রো লিমিটেড এর পরিচালক মো. শফিকুল ইসলাম ছাড়াও কোম্পানিটির অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আদিয়ান এগ্রো লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডা. জামিল হোসেন সেমিনারের স্বাগত বক্তব্যে বলেন, Additives উৎপাদিত Rovabio এর অনেকগুলো পণ্য ইতিমধ্যে বাজারে রয়েছে যার মধ্যে Rovabio PhyPlus সবচেয়ে লেটেস্ট। দেশের পোলট্রি শিল্পের বেশকিছু বৃহৎ কোম্পানিতে  Rovabio PhyPlus এর ট্রায়াল চলছে এবং আমরা আশাবাদী খুব শীঘ্রই এর ইতিবাচক ফলাফল পাওয়া যাবে। Rovabio PhyPlus এক ধরনের উন্নত মানের ফাইটেজ যা পোলট্রি উৎপাদন খরচ কমাতে সহায়ক ভূমিকা পালন করবে।

ডা. জামিল বলেন, দেশের পোলট্রি শিল্প বর্তমানে এক ধরনের ক্রান্তিকাল অতিক্রম করছে। আন্তর্জাতিক বাজারে প্রতিটি কাঁচামাল ও দেশের বাজারে ডলারের দাম বৃদ্ধির কারণে ব্যবসায় মন্দা বিরাজ করছে। এ সময় টিকে থাকতে হলে আমাদের ভালো পণ্য ও উৎপাদন খরচ কমানোর বিকল্প নেই।

“এডিসিও (Adisseo) শুধুমাত্র একটি পণ্য বিপণনকারী নয়, বরং এটি একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান। গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে কোম্পানিটি অনেক বেশি খরচ করে, যে কারণে এডিসিও-এর মানসম্পন্ন পণ্যের প্রতি সারাবিশ্বের মানুষের আস্থা বাড়ছে” -যোগ করেন ডা. জামিল।

বক্তব্যের এক পর্যায়ে তিনি এডিসিও (Adisseo) এর কান্ট্রি ম্যানেজার ডা. মো. সাজ্জাদুর রহমান পলাশকে উপস্থিত অতিথিদের সাথে পরিচয় এবং অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব প্রদান করেন। ডা. পলাশ এডিসিও থেকে আগত টেকনিক্যাল এক্সপার্টদের পরিচয় করিয়ে দেন এবং টেকনিক্যাল পেপার উপস্থানের আমন্ত্রণ জানান।

সেমিনারে আগত Adisseo Animal Nutrition Private Ltd এর Commercial Director (Indian Subcontinen) Dr. Sujit Kulkarni এডিসিও কোম্পানি প্রোফাইল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি জানান, এডিসিও বিশ্বের অন্যতম বৃহৎ মিথিওনিন উৎপাদন ও বাজারজাতকারী একটি প্রতিষ্ঠান। কোম্পানিটির বর্তমান বার্ষিক বিক্রয়ের পরিমাণ প্রায় আড়াই বিলিয়ন ইউরো এবং টেকসই পরিচালন কার্যক্রমের জন্য এর শেয়ার ভ্যালু দিনকে দিন বেড়েই চলেছে। এডিসিও এর ৫৫% প্রকল্প অভ্যন্তরীণভাবে এবং বাকী ৪৫% বহিরাগত অংশীদারিত্বের প্রকল্পের মাধ্যমে পরিচালিত।

সেমিনারে আগত Adisseo Animal Nutrition Private Ltd  এর Marketing & Speciality Business Development Manager, Dr. Shaveta Sood বলেন, এডিসিও’তে শুধুমাত্র গবেষণা কাজে সারাবিশ্বে প্রায় ২০০ জন বিজ্ঞানী নিয়োজিত রয়েছেন।

সেমিনারে “Liquid Enzyme application system and Post pelleting Enzyme application (PPLA)” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন Mr. Elouahli El Mehedi, Global Solution Application Manager, Adisseo Animal Nutrition DMCC. তিনি তরল ও পোস্ট পিলেটিং এনজাইম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি একটি গবেষণা ফলাফলের রিপোর্ট উপস্থাপন করে বলেন- ফ্যাট কোটার তেল যোগ করার ক্ষেত্রে, তেল যোগ করার আগে বা পরে এনজাইম যোগ করার কোন প্রয়োজন নেই, কারণ ফলাফল একই রকম হয়।

সেমিনারে “Rovabio PhyPlus, The New Phytase”  শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপনের মাধ্যমে Rovabio PhyPlus সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন Dr. Baris Bilen Yavuz, Scientific Solution, Development on Feed Digest, Adisseo France SAS.  তিনি বলেন, ফাইটেজ বিষয়ে আমাদের দীর্ঘদিনের গবেষণা রয়েছে। ফাইটেজ একটি শক্তিশালী এন্টি-নিউট্রিটিভ ফ্যাক্টর। এ সময় তিনি ফাইটেজ এর উপর এডিসিও এর ২৫ বছরের গবেষণা ইতিহাস তুলে ধরেন। ”Rovabio PhyPlus” এমন একটি পণ্য যা প্রাণীদেহে মূল্যবান পুষ্টি চেলেট (chelate) করার জন্য ফাইটেজ বিরোধী পুষ্টি ক্ষমতাকে সীমিত করে” -যোগ করেন Dr. Baris Bilen Yavuz. এছাড়াও সেমিনারে আগত বিভিন্ন কনসালট্যান্ট ও পুষ্টিবিদদের টেকনিক্যাল বিভিন্ন প্রশ্নের সাবলীল উত্তর দেন তিনি।

সেমিনারের সমাপনী বক্তব্যে আদিয়ান এগ্রো লিমিটেড -এর পরিচালক ডা. প্রদীপ কান্তি রায় আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ”Rovabio PhyPlus” নামক ফাইটেজ এনজাইম কে ট্রায়াল দেয়ার অনুরোধ জানান। তিনি বলেন, আমরা এটুকু নিশ্চিত করতে পারি ”Rovabio PhyPlus” ফাইটেজ এনজাইমটি গুণগত মানে অনেক বেশি ভালো এবং ফলদায়ক।

This post has already been read 1051 times!