Sunday 2nd of October 2022
Home / uncategorized / খুলনায় চিংড়িতে অপদ্রব্য পুশ বন্ধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা

খুলনায় চিংড়িতে অপদ্রব্য পুশ বন্ধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা

Published at সেপ্টেম্বর ১১, ২০২২

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সেপ্টেম্বর মাসের সভা আজ (রবিবার) সকালে খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকাদারের সভাপতিত্বে তাঁর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, অবৈধ জাল ব্যবহার করে মাছ শিকারের বিরুদ্ধে গত আগস্ট মাসে জেলায় ১১টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় ও পাঁচ লাখ মিটার অবৈধ জাল ধ্বংস করা হয়েছে। এছাড়া চিংড়িতে অপদ্রব্য পুশ রোধে অভিযান পরিচালনা করে ১ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা, ৩২৭ কেজি পুশকৃত চিংড়ি ধ্বংস ও ১০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।

সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ সভায় জানান, গত ২৫ আগস্ট হতে খুলনা মেট্রোপলিটন এলাকায় ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে ৪৬ হাজারের বেশি শিশুকে ভ্যাকসিন প্রদান সম্পন্ন হয়েছে। এছাড়া প্রাপ্ত বয়স্কদের মধ্যে ৯ লাখ ৬৪ হাজার ৪২১ জনকে বুস্টার ডোজ প্রদান সম্পন্ন হয়েছে।

পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান বলেন, অপরাধ সংঘটনের আগে প্রতিরোধ করা জরুরি। আসন্ন দুর্গাপূজায় পূজামন্ডপের নিরাপত্তা নিশ্চিতে পুলিশের পাশাপাশি স্থানীয় স্বেচ্ছাসেবকদের সাথে নিয়ে কাজ করা যেতে পারে। তিনি বলেন, ঘর ভাড়া দেওয়ার আগে ভাড়াটিয়ার সম্পর্কে ছবিসহ বিস্তারিত তথ্যের ফরম সংশ্লিষ্ট এলাকার থানায় জমা দেওয়ার বিষয়ে বাড়ির মালিকদের ভূমিকা পালন করতে হবে। আইনশৃঙ্খলার অবনতি অথবা কোন অপরাধ সংঘটিত হলে অবশ্যই পুলিশকে অবহিত করতে হবে। দুর্গাপূজা একটি ধর্মীয় উৎসব হলেও সকল মানুষের অংশগ্রহণে এটি এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। বিগত বছরগুলোর মতো এবারও আনন্দঘন পরিবেশে দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে সরকারের সকল সংস্থা সজাগ রয়েছে।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জনপ্রতিনিধি ও সবার চেষ্টায় জেলার ৬৮টি ইউনিয়ন পরিষদ এলাকা হতে মাদক প্রতিরোধ করা সম্ভব হলে খুলনা জেলা মাদক মুক্ত হবে। ডিম পাড়ার মৌসুমে মা ইলিশ রক্ষায় সরকারের বিশেষ পদক্ষেপের ফলে দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এসময় সুন্দরবনের নদীতে বিষ দিয়ে মাছ ধরা ও চিংড়িতে অপদ্রব্য পুশকরার মতো অনৈতিক কর্মকান্ড বন্ধে মোবাইল কোর্ট পরিচালনার জন্য জেলা প্রশাসক সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, খুলনা জেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির সুবিধাভোগীদের তালিকা তৈরীর কাজ চলমান রয়েছে। তালিকা থেকে যোগ্য কোন ব্যক্তি যেন বাদ না পড়ে ও অযোগ্য কেউ যেন অন্তর্ভুক্ত হতে না পারে সেদিকে নজর রাখতে জনপ্রতিনিধিদের আহ্বান জানান।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডল সভায় বিগত মাসে খুলনা জেলা ও মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। খুলনা জেলা অধিক্ষেত্রে বিগত আগস্ট মাসে ১৮৫টি মামলা দায়ের হয়েছে যা বিগত জুলাই মাসে দায়ের হওয়া মামলা সংখ্যার সমান। খুলনা মহানগরী অধিক্ষেত্রে আগস্ট মাসে ১৩৪টি মামলা দায়ের হয়েছে যা বিগত জুলাই মাসে দায়ের হওয়া মামলার চেয়ে ১৩টি বেশি। সভায় জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশিদ, খুলনা সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো: সাইফুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

This post has already been read 168 times!