Saturday 1st of October 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ভাসমান কৃষির দুই দিনের কর্মশালা উদ্বোধন

বরিশালে ভাসমান কৃষির দুই দিনের কর্মশালা উদ্বোধন

Published at সেপ্টেম্বর ১০, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষি বিষয়ক গবেষণা সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ণ শীষর্ক দুই দিনের কর্মশালা উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। শনিবার (১০ সেপ্টেম্বর) রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক স্বপন কুমার খাঁ এবং বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) মো. হারুন-অর-রশীদ।

বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, ডিএই ঝালকাঠির উপপরিচালক মো. মনিরুল ইসলাম, ডিএই পিরোজপুরের উপপরিচালক ড. মো. নজরুল ইসলাম সিকদার, উপ-প্রকল্প পরিচালক বিজয় কৃষ্ণ বিশ্বাস, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. মো. আলিমুর রহমান, ডিএই পটুয়াখালীর জেলা প্রশিক্ষণ অফিসার মো. খায়রুল ইসলাম মল্লিক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, বিভিন্ন কারণে প্রতিবছর দেশের শতকরা ১ ভাগ জমি কমে যাচ্ছে। পাশাপাশি বাড়ছে মানুষের পরিমাণ। তাই খাদ্যের বাড়তি চাহিদা পূরণে ভাসমান কৃষি রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। তবে এ পদ্ধতিকে টেকসই এবং লাভবান করতে আধুনিকায়ন প্রয়োজন। আর তা বাস্তবায়ন হলে আমাদের কৃষি আরো সমৃদ্ধ হবে। কর্মশালায় কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ১০০ জন কর্মকর্তা সরাসরি এবং ভার্চুয়ালি যুক্ত থেকে  অংশগ্রহণ করেন।

This post has already been read 201 times!