Saturday 1st of October 2022
Home / আঞ্চলিক কৃষি / সুষম সার প্রয়োগে দেশের অনেক কৃষক উদাসীন -ডিএই ডিজি

সুষম সার প্রয়োগে দেশের অনেক কৃষক উদাসীন -ডিএই ডিজি

Published at সেপ্টেম্বর ৩, ২০২২

বগুড়া সংবাদদাতা: সুষম সার প্রয়োগ করলে ফসলের ফলন বাড়লেও এ ব্যাপারে দেশের অনেক কৃষক উদাসীন, বলে মন্তব্য করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর -এর মহাপরিচালক কৃষিবিদ বেনজির আলম। তিনি বলেন, সুষম সার প্রয়োগ করলে ফলন বাড়ার পাশাপাশি সারের অপচয় কম হয়, কৃষক আর্থিকভাবে লাভবান হয়, মাটির স্বাস্থ্য ভালো থাকে, পরিবেশ দূষণ কম হয়। এছাড়া সুষম সার ব্যবহার করলে ফসলের পুষ্টিমান ভালো থাকে।

শনিবার (৩ সেপ্টেম্বর) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের আয়োজনে জেলার পর্যটন কর্পোরেশন সম্মেলন কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের কর্মকর্তা, বিসিআইসি সার ডিলার, বিএডিসির কর্মকর্তা ও সার ডিলার প্রতিনিধিগণের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. ইউসুফ রানা মন্ডল। এ সময় তিনি তিনি চলমান আমন মৌসুমে উৎপাদন বৃদ্ধিতে করণীয় এবং সরিষা চাষ বৃদ্ধিতে করণীয় নিয়ে বিশদ আলোচনা করেন।

প্রধান অতিথি দাবী করেন, দেশে সারের কোন সংকট বা সমস্যা নেই। তিনি বলেন সাড়া দেশে সারের কৃত্রিম সংকট ও কারসাজি রোধে দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও জরিমানা করা হচ্ছে, প্রয়োজনে জড়িত সার ডিলারদের লাইসেন্স বাতিল করা হবে।

ডিএই মহাপরিচালক বলেন, তারপরও দু-এক জায়গায় কৃত্রিম সংকট এর খবর পাওয়া যাচ্ছে। সরকার নির্ধারিত মূল্যের অধিক দামে সার বিক্রয় করা যাবেনা। তিনি বলেন, পরিস্থিতি যাতে অবনতি না হয় এজন্য কৃষি মন্ত্রণালয়ে সার পরিস্থিতি “মনিটরিং সেল” স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ, এআইএস, এসসিএ, বিসিআইসি সার ডিলার, বিএডিসির কর্মকর্তা ও সার ডিলার প্রতিনিধিগণ সহ বিভিন্ন কৃষি দপ্তরের প্রায় ১০০ জন কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

This post has already been read 210 times!