Sunday 7th of August 2022
Home / আঞ্চলিক কৃষি / শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ – রাসিক মেয়র

শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ – রাসিক মেয়র

Published at আগস্ট ১, ২০২২

রাজশাহী সংবাদদাতা : বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, যে বাংলাদেশে সাড়ে ৭ কোটি মানুষ দুবেলা ঠিকমতো খেতে পারতো না। সেই বাংলাদেশে আজ সাড়ে ১৬ কোটি মানুষ তিনবেলা খেতে পারে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন বাংলাদেশ।

রবিবার (৩১ জুলাই) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী জেলার আয়োজনে  জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের “কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ” প্রকল্পের আওতায় রোভিং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন তাঁর বক্তব্যে আরো বলেন, বাংলাদেশ স্বাধীনতার পর ১৯৭৪ পর্যন্ত দেশে সার, খাদ্যসহ বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাণান্ত চেষ্টায় কৃষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করে সেই পরিস্থিতির উত্তরণ ঘটিয়েছিলেন। এছাড়া তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ধারাবাহিকভাবে ১৫ বছর ক্ষমতায় থেকে দেশে যেসব ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়ন করেছে, তার মধ্যে খাদ্যে স্বয়ংসর্ম্পূতা অর্জন অন্যতম। বাংলাদেশের কৃষকেরা এখন আর আকাশের দিকে তাকিয়ে থাকেন না। যেকোন প্রাকৃতিক দুর্যোগে কৃষকদের আগাম বার্তা দিয়ে সহায়তা করছে কৃষি বিভাগ। তিনি আরোও বলেন, বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে তৃতীয় অবস্থানে ও মিঠা পানির মাছ উৎপাদনে ৪র্থ স্থান অর্জন করেছে। ইলিশের উৎপাদন অনেক বেড়েছে। গবাদিপশু উৎপাদনও বেড়েছে। এছাড়া কৃষিক্ষেত্রে যান্ত্রিকীরণের উদ্যোগের সুফল পাচ্ছেন দেশের কৃষকেরা।

এই সেমিনারে কৃষি উৎপাদন টেকসই করার লক্ষ্যে কৃষকের কাছে কৃষি আবহাওয়া সংক্রান্ত তথ্য পৌঁছে দেওয়া এবং আবহাওয়া ও জলবায়ুর ক্ষতিকর প্রভাবসমূহের সাথে কৃষকের খাপ খাওয়ানোর সক্ষমতা বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। এছাড়া কৃষি ক্ষেত্রে আবহাওয়া সংক্রান্ত ঝুঁকি মোকাবিলার জন্য কৃষি আবহাওয়া এবং নদ নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত তথ্যাদি কৃষকের উপযোগী ভাষায় বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে কৃষকের কাছে পৌঁছে দেওয়া নিয়েও আলোচনা করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহীর উপ-পরিচালক কৃষিবিদ মো. মোজদার হোসেনের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত থেকে বক্তব্য দেন, সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক জিনাতুন নেসা তালুকদার, রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শাহানা আকতার জাহান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সেন্ট্রাল কমান্ড কাউন্সিলের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা মো. মতিউর রহমান, রাজশাহী মহানগর ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান।

সেমিনারে ১০০ জন বীর মুক্তিযোদ্ধা, কৃষক, কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক এবং বিভিন্ন অংশীজন সহ প্রায় ৩০০ জন উপস্থিত ছিলেন। সেমিনারে সহজে আবহাওয়া তথ্য প্রপ্তির জন্য bamis portal এবং bamis app নিয়ে বিশদ আলোচনা হয়।

This post has already been read 167 times!