Sunday 7th of August 2022
Home / মৎস্য / মাছের খাদ্য উৎপাদন খরচ কমানোর উপায় নিয়ে ঢাকায় Adisseo এর কর্মশালা

মাছের খাদ্য উৎপাদন খরচ কমানোর উপায় নিয়ে ঢাকায় Adisseo এর কর্মশালা

Published at জুলাই ৩১, ২০২২

অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ এবং আয়োজক Adisseo ও ক্যাটাপল বায়োসায়েন্স লিমিটেড -এর প্রতিনিধিগণ।

নিজস্ব প্রতিবেদক: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি -বর্তমান বিশ্বে সবচেয়ে বড় সংকট; আর এই দ্রব্যমূল্যের প্রথম মৌলিক উপাদানের নামই হলো -খাদ্য। পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ; পৃথিবীর প্রতিটি প্রান্তেই খাদ্য ও আনুষঙ্গিক কাঁচামালের দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছে বিশ্ববাসী। বাংলাদেশের মতো ছোট আয়তনের জনবহুল দেশে এর প্রভাব পড়েছে আরো ব্যাপকভাবে। নদীমাতৃক বাংলাদেশে মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় হলেও উৎপাদনের খরচের তুলনায় দাম না পাওয়াতে হিমশিম খাচ্ছে  উদ্যোক্তা ও মৎস্য চাষিগণ; বন্ধ হয়ে যাচ্ছে দেশের ছোট-মাঝারি বেশকিছু ফিডমিল। এহেন পরিস্থিতি থেকে পরিত্রানের একটি উপায় এখন সবাই খুঁজছে এবং সেটি হলো কীভাবে খাদ্য উৎপাদন খরচ কমানো যায়।

বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিশ্বখ্যাত ফিড এডিটিভস কোম্পানি Adisseo ও বাংলাদেশে ফিড এডিটিভস বাজারজাতকারী স্বনামধন্য প্রতিষ্ঠান ক্যাটাপল বায়োসায়েন্স লিমিটেড -এর যৌথ আয়োজনে আজ শনিবার (৩০ জুলাই) রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘Digestive and metabolic enhancement: unlock the full potential of your fish feed!’ শীর্ষক একটি কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে Adisseo এর বিশেষজ্ঞগণ ছাড়াও দেশের ফিসফিড সেক্টরের উদ্যোক্তা, পুষ্টিবিদ, বিজ্ঞানী এবং স্থানীয় (বাংলাদেশ) পরিবেশক ক্যাটাপল বায়োসায়েন্স লিমিটেড এর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। মূলত মাছের হজম শক্তি বাড়িয়ে কীভাবে ফিড খরচ কমিয়ে আনা যায় সেটি বাতলে দেয়াই ছিল কর্মশালার মূল উদ্দেশ্য। কারণ, হজম শক্তি ভালো না থাকলে যাই-ই খাওয়ানো হোক তার বেশিরভাগই অপচয় হয়, যার সরাসরি বিরূপ প্রভাব পড়ে উৎপাদন খরচে।

বিশ্বখ্যাত ফিড এডিটিভস কোম্পানি Adisseo ও বাংলাদেশে ফিড এডিটিভস বাজারজাতকারী স্বনামধন্য প্রতিষ্ঠান ক্যাটাপল বায়োসায়েন্স লিমিটেড -এর প্রতিনিধিগণ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন Mr. Dhanunjaya Goud, Regional Manager Aquaculture ISC, Adisseo, India. তিনি আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে Adisseo সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। এছাড়াও অনুষ্ঠানে Adisseo প্রতিনিধিগণদের সাথে অতিথিদের পরিচয় করিয়ে দেন।

কর্মশালায় Dr. Peter Coutteau, Business Unit Director Aquaculture, Adisseo, Spain ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী দিনগুলোতে ফিস ফিডের বাজার ও ফিড তৈরির বিকল্প উপাদান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।  ‘Global Outlook on Aqua Feed markets and alternative ingredients for future’ শীর্ষক প্রেজেন্টেশনের মাধ্যমে তিনি দেখান বিশ্ব বাজারে ফিড তৈরির কাঁচামালের দাম কীভাবে বেড়ে গেছে।

কর্মশালায় আগত অতিথিগণের একাংশ।

Dr. Peter Coutteau বলেন, বিশ্বব্যাপী কাঁচামালের ঊর্ধ্বগতির কারণে ফিড ফর্মুলেশনের ক্ষেত্রে একটি আলাদা চাপ তৈরি হয়েছে। বিশ্বের অনেক দেশেই ফিডমিলগুলো হুমকির মুখে রয়েছে। এক্ষেত্রে  আমাদের সবাইকেই উৎপাদন খরচ কমানোর কৌশল নিয়ে ভাবতে হচ্ছে।

চা বিরতির পর ‘Adisseo: Global leader in lyso-phospholipid based solutions for aquaculture’ শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন   Dehasque Marleen, Global Product Manager Nutrition Aquaculture, Adisseo, Belgium. মৎস্য চাষে লাইসো-ফসফোলিপিড (lyso-phospholipid) নির্ভর সমাধানের ক্ষেত্রে Adisseo কীভাবে এবং কেন বিশ্বসেরা সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

Mrs. Marleen আলোচনার এক পর্যায়ে Adisseo উৎপাদিত AP-LYSO Plus নামক একটি পণ্য নিয়ে আলোচনা করেন যা মূলত একটি Emulsifier। কীভাবে উল্লেখিত পণ্যটি ব্যবহারের মাধ্যমে মাছের হজমপ্রক্রিয়া উন্নত হয় এবং উৎপাদন খরচ কমিয়ে আনা যায় সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন। তিনি জানান, AP-LYSO Plus এমন একটি পণ্য যা ব্যবহারে মাছের পুষ্টি শোষণ ও ব্যবহার উন্নত করে। এটি সাবঅপ্টিমাল কালচার অবস্থার ক্ষতিপূরণের জন্য হজম এবং বিপাকীয় সহায়ক হিসেবে কাজ করে। এছাড়াও এটি চর্বি এবং লেসিথিনের খরচের বিকল্প হিসেবে খরচ সাশ্রয়ী বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে চিংড়ি/ মৎস্য খাদ্য খরচ সাশ্রয়ের উপর ‘Feed cost saving models in Shrimp/Fish Feeds প্রেজেন্টেশন উপস্থাপন করেন Martin Guerin, Regional Technical Manager Aquaculture APACIISC, Adisseo, Philippines.

এরপর আগত অতিথিদের জন্য ওয়ার্কশপে আলোচ্য বিষয়ের উপর উন্মুক্ত প্রশ্নের আহ্বান করা হয় এবং প্রতিটি প্রশ্নের সাবলীল উত্তর দেন Adisseo থেকে আগত বিশেষজ্ঞগণ।

প্রশ্নোত্তর পর্ব।

Adisseo Aquaculture এর স্থানীয় (বাংলাদেশ) পরিবেশক ক্যাটাপল বায়োসায়েন্স লিমিটেড এর পরিচালক সনাতন ঘোষ এগ্রিনিউজ২৪.কম কে বলেন, সারা পৃথিবীতে কাঁচামালের দামের ঊর্ধ্বগতির জন্য আমাদের দেশের ফিডমিলগুলো হুমকির সম্মুখীন। কাঁচামালের ঊর্ধ্বগতির এই বাজারে কীভাবে উৎপাদন খরচ কমিয়ে আনা যায়, আজকের ওয়ার্কশপের এটিই মূল উদ্দেশ্য।

কর্মশালায় আগত অতিথিগণের একাংশ।

তিনি বলেন, Adisseo বিশ্বব্যাপী স্বনামধন্য একটি কোম্পানি যারা বাংলাদেশের মৎস্য, পোলট্রি ও প্রাণিসম্পদ সেক্টরে সুনামের সাথে ব্যবসা পরিচালনা করে আসছে। Adisseo এর বিশেষত্ব হলো তারা সেগমেন্ট অনুযায়ী স্পেশালাইজড প্রোডাক্ট নিয়ে কাজ করে। Adisseo Aquaculture একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান যাদের একটি নির্দিষ্ট টিম আছে এবং যারা অ্যাকোয়াকালচার নিয়ে সারা পৃথিবীতে কাজ করে। তারা আলাদা আলাদা মাছের জন্য  স্পেসিস স্পেসিফিক প্রোডাক্ট নিয়ে কাজ করে এবং এই আলাদা আলাদা স্পেসিস এর নিউট্রিশন চাহিদানুযায়ী তারা প্রোডাক্ট ডেভেলপ করে। তারা প্রতিনিয়ত নিত্যনতুন পণ্য উদ্ভাবনে কাজ করছে। এছাড়াও লাইসোলেসিন পণ্য উৎপাদনে Adisseo বিশ্বের নেতৃত্বস্থানীয় একটি কোম্পানি।

তিনি জানান, AP-LYSO Plus ছাড়াও Adisseo উৎপাদিত Bacti-Nil® Aqua, Aquabite®,  NUTRI®-STABLEC এক্সক্লুসিভ পণ্যসমূহ আমরা শীঘ্রই বাংলাদেশে বাজারজাত করবো।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে মি. সনাতন ঘোষ আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে নৈশভোজের আমন্ত্রণ জানান।

উল্লেখ্য যে, ক্যাটাপল বায়োসায়েন্স লিমিটেড Adisseo এর অ্যাকোয়া প্রোডাক্টস সমূহের বাংলাদেশের এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর।

This post has already been read 1137 times!