Sunday 7th of August 2022
Home / uncategorized / মাছের গুণগত মানের পোনা উৎপাদনে ফিসটেক হ্যাচারি’র রৌপ্যপদক অর্জন

মাছের গুণগত মানের পোনা উৎপাদনে ফিসটেক হ্যাচারি’র রৌপ্যপদক অর্জন

Published at জুলাই ২৪, ২০২২

মাছের গুণগত মানের পোনা (মনোসেক্স তেলাপিয়া) উৎপাদনে গুরুত্বপূর্ণ রাখার জন্য ফিসটেক হ্যাচারি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তারেক সরকারএর হাতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুরস্কার তুলে দিচ্ছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক, এমপি।

নিজস্ব প্রতিবেদক: মাছের গুণগত মানের পোনা (মনোসেক্স তেলাপিয়া) উৎপাদনে গুরুত্বপূর্ণ রাখার জন্য রৌপ্যপদক অর্জন করেছে দেশের মৎস্য সেক্টরের স্বনামধ্য কোম্পানি ফিসটেক হ্যাচারি লিমিটেড। তেলাপিয়া মাছের গুণগতমানের পোনা উৎপাদন এবং দেশের বিভিন্ন এলাকায় মৎস্য চাষিদের মাঝে পোনা সরবরাহে প্রতিষ্ঠানটি অনন্য অবদান রাখায় সরকার জাতীয় মৎস্য পদক ২০২২ এ রৌপ্যপদক ও নগদ ৩০ হাজার টাকা প্রদান করেছে।

রবিবার (২৪ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তারেক সরকারএর হাতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উক্ত পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক, এমপি। এসময়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কে মোহাম্মদ তারেক সরকার এগ্রিনিউজ২৪.কম কে বলেন,  বিশ্বখ্যাত বেঞ্চমার্ক জেনেটিক্স কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান স্প্রিং জেনেটিক্স তেলাপিয়ার পোনা গত দু’বছর ‍যাবত দেশের মৎস্য চাষিদের মাঝে আমরা সরবরাহ করে আসছি। গত এক বছর ধরে লক্ষ্য করি যে, অন্যান্য তেলাপিয়া মাছের তুলনায় এ জাতের তেলাপিয়া মাছের গ্রোথ ২০% বেশি এবং স্বাদও ভালো। অদূর ভবিষ্যতে যখন তেলাপিয়ার ফিলে বা বাই প্রোডাক্ট তৈরি হবে সেখানে তেলাপিয়া ভালো ভূমিকা রাখতে পারবে বলে আমরা বিশ্বাস করি। একটি বিষয় মনে রাখতে হবে, গুণগত মানের পোনা ছাড়া তেলাপিয়া মাছ চাষে সফল হওয়া কঠিন, তাই দেশের চাষিদের মাঝে গুণগত মানের মাছের পোনা সরবরাহে আমরা প্রতিশ্রতিবদ্ধ।

তিনি এক প্রতিক্রিয়ায় আরো জানান, পুরস্কার পেতে সবারই ভালো লাগে। তবে এ পুরস্কার আমাদের দায়িত্বকে আরো বেশি বাড়িয়ে দিয়েছে যা আগামীতে আরো ভালো কাজ করার জন্য অনুপ্রাণিত করবে। জাতীয় পর্যায় থেকে আমাদের কাজের স্বীকৃতি দেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

মৎস্য অধিদফতর সূত্র থেকে জানা যায়, ফিসটেক হ্যাচারি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তারেক সরকার মূল্যায়ন বৎসরে ১২ দশমিক ২১ হেক্টর আয়তনের ৬০টি পুকুরে মনোসেক্স তেলাপিয়া মাছের ৫৪২ লাখ পোনা উৎপাদন করে ময়মনসিংহ অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় মৎস্য চাষিদের মাঝে পোনা সরবরাহে অনন্য ভূমিকা রেখেছেন।

হ্যাচারিটি ৩৮০ দশমিক ২৭ লাখ টাকা ব্যয় করে ৫৫২.৩৩ লাখ টাকা আয় করেছে। এই প্রতিষ্ঠানে ৭৪ জনের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বাগদা চিংড়ি চাষে বিশেষ অবদান রাখার জন্য গত বছর (২০২১ সন) মৎস্য পদক (স্বর্ণ) অর্জন করেছিল ফিসটেক হ্যাচারি লিমিটেডর আরেক সদস্য কোম্পানি গ্রোটেক একোয়াকালচার লিমিটেড।

This post has already been read 877 times!