Thursday 1st of December 2022
Home / আঞ্চলিক কৃষি / বারি’তে কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ

বারি’তে কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ

Published at জুন ৩০, ২০২২

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কীটতত্ত্ব বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার (৩০ জুন) “ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহার” শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ‘বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প’ এর অর্থায়নে আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালায় ৬৫ জন কৃষক অংশগ্রহণ করেন।

সকালে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) জনাব কমলারঞ্জন দাশ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে এ কৃষক প্রশিক্ষণের উদ্বোধন করেন। বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. আব্দুল লতিফ আকন্দ, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. নির্মল চন্দ্র শীল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বারি’র কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সুলতান আহমেদ।

এ কৃষক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় জৈব বালাইনাশকভিত্তিক বিভিন্ন প্রযুক্তি বিষয়ে সম্যক ধারণা প্রদান করা হয়।

This post has already been read 408 times!