Sunday 7th of August 2022
Home / আঞ্চলিক কৃষি / গোদাগাড়ীতে বারি সরিষা-১৮ চাষাবাদ উদ্বুদ্ধকরণে মাঠ দিবস অনুষ্ঠিত

গোদাগাড়ীতে বারি সরিষা-১৮ চাষাবাদ উদ্বুদ্ধকরণে মাঠ দিবস অনুষ্ঠিত

Published at জুন ২৯, ২০২২

মো: আমিনুল ইসলাম (রাজশাহী) : ফসলে সঠিক ও সুষম মাত্রায় সার ও বালাইনাশক প্রয়োগ করুন, অধিক ফসল ঘরে তুলুন এ স্লোগান কে সামনে রেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোদাগাড়ীর আয়োজনে উপজেলার গোলাই মাঠে ২০২১-২২ অর্থ বছরে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত প্রদর্শনীর মঙ্গলবার (২৮ জুন) বারি সরিষা-১৮ চাষাবাদের ওপর  মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহীর উপ পরিচালক কৃষিবিদ মো: মোজদার হোসেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহ:কৃষি সম্প্রারণ অফিসার মো: মফিজুল হক।

উপসহারী কৃষি কর্মকর্তা অতুনু সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোদাগাড়ী  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোসা: শারমিন সুলতানা।

প্রধান অতিথি বলেন, সরিষা বাংলাদেশের প্রধান তেলবীজ ফসল। বারি সরিষা-১৮একটি উচ্চ ফলনশীল জাত। এ জাতটি চাষাবাদে তেমন রোগবালাই হয়না। তিনি আরো বলেন, সয়াবিন তেলের বিকল্প হিসেবে বারি সরিষা-১৮ তেল আমরা ভোজ্যতেল হিসেবে ব্যবহার করতে পারি। উন্নত জাতের কোলেস্টেরল বা ফ্যাটি অ্যাসিড (ওমেগা-৩ ও ওমেগা-৬) মানবদেহের জন্য উপকারী এবং এ তেলটির তেলে ইরুসিক এসিডের পরিমাণ অনেক কম। বারি সরিষা-১৪ ও বারি সরিষা-১৭ এর তুলনায় দ্বিগুণেরও বেশি ফলন হয়। বারি সরিষা -১৮ এর চাষ বৃদ্ধি পেলে আমাদেরকে আর বিদেশ থেকে তেল আমদানি করতে হবে না।

প্রধান অতিথি এ দেশে অন্যান্য ফসলের মত তেলের আমদানি নির্ভরতা জিরো টলারেন্সে নামিয়ে আনার জন্য উপস্থিত কৃষক-কৃষাণীদের বেশি বেশি  তেলবীজ ফসল আবাদের জন্য অনুরোধ করেন।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ কৃষক-কৃষাণীসহ প্রায় ১৫০ জন  উপস্থিত ছিলেন।

This post has already been read 369 times!