Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষি আবহাওয়া প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে কৃষি আবহাওয়া প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

Published at জুন ২৪, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ জুন) নগরীর ব্রির সম্মেলনকক্ষে ডিএই’র উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক হৃদয়েশ্বর দত্ত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ড. মো. শাহ কামাল খান।

পটুয়াখালী সদরের উপজেলা কৃষি অফিসার মার্জিন আরা মুক্তার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই বরিশালের উপপরিচালক মো. হারুন-অর-রশীদ, ঝালকাঠির উপপরিচালক মো. মনিরুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক মো. অলিউল আলম প্রমুখ।

প্রধান অতিথি হৃদয়েশ্বর দত্ত বলেন,  আবহাওয়া কৃষির সাথে ওতপ্রোতভাবে জড়িত। শুধু দুর্যোগকালিন মুহূর্তের জন্য নয়,  বছরের অন্য সময়ও এর প্রতি সমান গুরুত্ব দিতে হবে। তাহলেই প্রাকৃতিক বিপর্যয় থেকে ফসলকে রক্ষার করা যাবে।  তেমনি শস্যের উৎপাদনও বাড়ানো সম্ভব হবে। আর এ জন্য অবশ্যই আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে জানা জরুরি। কর্মশালায় আবহাওয়া অধিদপ্তর এবং কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানের ৯০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 1720 times!