Wednesday 7th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / চুয়াডাঙ্গা খামারবাড়িতে ফল মেলা উদ্বোধন

চুয়াডাঙ্গা খামারবাড়িতে ফল মেলা উদ্বোধন

Published at জুন ২২, ২০২২

আসাদুল্লাহ (পাবনা) : ”বছর ব্যাপী ফল চাষে অর্থ ও পুষ্টি দুই-ই আসে” এই প্রতিপাদ্য নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি  চুয়াডাঙ্গা ও  জেলা প্রশাসনের উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস চত্তরে ম½লবার (২১ জুন) ৩ দিনব্যাপী ফল মেলা ২০২২ উদ্বোধন অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে চুয়াডাঙ্গার জেলা প্রশাসক, জনাব আমিনুল ইসলাম খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে  ফল মেলা ২০২২ এর উদ্বোধন করেন কৃষিবিদ ড.মো: হামিদুর রহমান, সদস্য, এপিএ এক্সপাট পুল, কৃষি মন্ত্রণালয় ও সাবেক মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামাড়বাড়ি, ঢাকা।

অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিবিদ ড. মো: এখলাছ উদ্দিন, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, যশোর অঞ্চল যশোর  ও জনাব রিয়াজুল ইসলাম জোর্য়াদ্দার টোটন, যুগ্ন সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, চুয়াডাঙ্গা জেলা শাখা। আরো উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা, জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষিবিদ মোহাম্মদ আলী জিন্নাহ, এবং সকল উপজেলার কৃষি কর্মকর্তাসহ উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ ড.মো: হামিদুর রহমান বলেন, সাম্প্রতিক কালে কৃষি  আমাদের  জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ কারণ কৃষি ছাড়া কোন কিছু কল্পনা করা যায় না। শরীরকে সুস্থ্য সবল ও কর্মক্ষম রাখতে ফলের গুরুত্ব অপরিসীম। বঙ্গবন্ধুর স্বপ্নছিল সোনার বাংলা গড়া এবং কৃষির উন্নয়ন ঘটানো্।  এদেশের মানুষ খাদ্য পাবে, বস্ত্র পাবে, কেউ অনাহারে থাকবেনা।  সেই স্বপ্ন বাস্তবায়ন করার জন্য তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। যার সুফল আমরা পেতে শুরু করেছি। বর্তমান সরকার কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আরো অনেক প্রযুক্তি পরিকল্পনা হাতে নিয়েছে।  ফল আমাদের পুষ্টির চাহিদা পুরন করে থাকে, এই জন্য ফল চাষকে আরো সম্প্রসারিত করতে হবে। দেশের চাহিদা মিটিয়ে আমাদের দেশের ফল বাহিরের দেশে রপ্তানি করার ব্যবস্তা নিতে হবে। বর্তমান চুয়াডাঙ্গা জেলায় দেশী ফলের পাশাপাশি বিদেশি বিভিন্ন উন্নতজাতের ফল চাষ করা হয়ে থাকে। মেলা প্রঙ্গন থেকে ফল চাষের প্রযুক্তি সম্পর্কে ধারনা নেয়ার জন্য উপস্থিত কৃষক/কৃষানীদের অনুরোধ জানান। উদ্বোধনী শেষে ১৫০ কৃষক/কৃষানী হাতে বিনামূল্যে বিভিন্ন প্রজাতীর ফলের চারা বিতরন করা হয়।

ফল মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাড়াবাড়ীয়া সমম্বিত কৃষক উন্নয়ন সংস্থা, মনিরামপুর সমম্বিত কৃষক উন্নয়ন সংস্থা,, রিসো  চুয়াডাঙ্গা , প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা, রুসেল আইপিএম, চুয়াডাঙ্গা ,মনমিলা গার্ডেন এন্ড নার্সারি ,হর্টিকালচার সেন্টার  স্টল স্থাপন করে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ পাঁচ শতাধিক দর্শনার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মো: তালহা জুবায়ের মাসরুর উপজেলা কৃষি অফিসার, সদর চুয়াডাঙ্গা।

This post has already been read 672 times!