Wednesday 7th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষি আবহাওয়া প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত

বরিশালে কৃষি আবহাওয়া প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত

Published at জুন ৮, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের রোভিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ জুন) নগরীর খামারবাড়িতে ডিএই’র উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক হৃদয়েশ্বর দত্ত।

আয়োজক প্রতিষ্ঠানের উপপরিচালক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান অ্যাড. মো. মাহবুবুর রহমান মধু এবং মহিলা ভাইসÑচেয়ারম্যান রেহেনা বেগম।

সদরের কৃষি সম্প্রসারণ অফিসার মো. মাহফুজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই’র জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, অতিরিক্ত উপপরিচালক সাবিনা ইয়াসমিন, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, সদরের উপজেলা কৃষি অফিসার মোসা. ফাহিমা হক, আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক মাজহারুল ইসলাম,  কৃষক মো. জাকির হোসেন প্রমুখ।

প্রধান অতিথি হৃদয়েশ্বর দত্ত বলেন,  কৃষি বিষয়ক সমস্যা সমাধানে কৃষি বিভাগ কৃষকের পাশেই আছে। এজন্য কখনও কোনো বিনিময়ের প্রয়োজন হবে না। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের দেশে প্রায়ই ঝড়, বন্যা এবং বজ্রপাতসহ নানান প্রাকৃতিক দুর্যোগ হওয়ার আশঙ্কা থাকে। এ থেকে ফসলের ক্ষতি যতটা কমানো যেতে পারে, সে ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। আর এ জন্য আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে কৃষককের ধারণা থাকা জরুরি।  আশা করি, এ প্রকল্প বাস্তবায়নে হলে কৃষকরা উপকৃত হবেন।

অনুষ্ঠানে ডিএই, কৃষি তথ্য সার্ভিস ও আবহাওয়া অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং কৃষকসহ ১’শ জন অংশগ্রহণকারী  উপস্থিত ছিলেন।

This post has already been read 1114 times!