Wednesday 7th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / ঈশ্বরদীর ২ দিনব্যাপী লিচু মেলার সমাপ্তি

ঈশ্বরদীর ২ দিনব্যাপী লিচু মেলার সমাপ্তি

Published at জুন ৬, ২০২২

আশিষ তরফদার (পাবনা) : পাবনা ঈশ্বরদীতে বাংলাদেশ সুগারক্রুপ গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) স্কুল মাঠে গত ৩ জুন (শুক্রবার) থেকে শুরু হওয়া লিচু মেলার সমাপনী হয়েছে শনিবার। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার সমাপনী ঘোষনা করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ। এতে সভাপতিত্ব করেন পাবনা -৪ (ঈশ্বরদী আটঘরিয়া) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস ।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আ.ক.ম সারাওয়ার জাহান বাদশা,এমপি; সংসদ সদস্য কুষ্টিয়া-১; ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ; সংসদ সদস্য কুষ্টিয়া-৪ ও প্রেসিডিয়াম সদস্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ; মো. রেজাউল রহিম লাল, সভাপতি , আওয়ামীলীগ পাবনা জেলা শাখা; নাদিরা ইয়াসমিন জলি এমপি. মাননীয় সংসদ সদস্য. সংরক্ষিত নারী আসন-৪২ ও সদস্য রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, ড. মো. আমজাদ হোসেন. মহাপরিচালক.বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট প্রমূখ।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় কমিটির  সেক্রেটারী হাশেম কমিশনার বলেন, এ অঞ্চলের কৃষকদের দীর্ঘদিনের কাঙ্ক্ষিত একটি লিচু গবেষণাগার, লিচু প্রসেসিং সেন্টার, কৃষি পণ্য সংরক্ষণাগার (হিমাগার) , মৃত্তিকা, সার ও কীটনাশক পরীক্ষাগারসহ ১৫টি দাবি তুলে ধরেন।

লিচু মেলা উপলক্ষে বর্ণিল সাজে সাজানো স্কুলমাঠ ও সুসজ্জিত  মঞ্চে এবং সারা দেশ থেকে আগত কৃষক সোসাইটির শত শত সদস্যদের উপস্থিতিতে প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, কৃষকদের দাবি অনুযায়ী ঈশ্বরদীতে একটি লিচু গবেষণাগার, লিচু প্রসেসিং সেন্টার, কৃষি পণ্য সংরক্ষণাগার (হিমাগার) ইত্যাদি বিষয়গুলো বাস্তবায়ন করা হবে বলে তিনি কৃষকদের আসস্ত করেন। এছাড়াও ঈশ্বরদী ইপিজেড ও রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র সহ কৃষি ক্ষেত্রে উন্নয়নের জন্য ঈশ^রদী বিমানবন্দর চালু করা অত্যন্ত জরুরী বলে তিনি মন্তব্য করেন।

সভাপতি পাবনা-৪ আসনের সংসদ সদস্য আলহাজ¦ নুরুজ্জামান বিশ্বাস বলেন, ঈশ্বরদীর কৃষির উন্নয়নের জন্য লিচু মেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখবে, সেই জন্য প্রতি বছর মেলাটি হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন। সেই সাথে ঈশ^রদীতে একটি লিচু গবেষণাগার, লিচু প্রসেসিং সেন্টার, কৃষি পণ্য সংরক্ষণাগার (হিমাগার) সহ ঈশ^রদীর বিমান বন্দরটি চালুর জন্য মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামানা করেন।

সমাপনী অনুষ্ঠানে ঈশ^রদী এলাকার পাঁচ শতাধিক কৃষক/ কৃষানী সহ বঙ্গঁবন্ধু স্বর্নপদক প্রাপ্ত কৃষক পেঁপে বাদশা, বেলী বেগম, কুল ময়েজ,গাজর জাহিদ, লিচু কেতাব, বীজ উৎপাদন ও সংরক্ষনে আঃ খালেক ও বিপ্লব সেন,মৎস্য চাষী হাবিব, আমিরুল ইসলাম এবং বিভিন্ন প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তা/কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 951 times!