Monday 4th of July 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে জিংকসমৃদ্ধ ধান ও চাল সংগ্রহ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে জিংকসমৃদ্ধ ধান ও চাল সংগ্রহ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

Published at মে ৩১, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে জিংকসমৃদ্ধ ধান ও চাল সংগ্রহ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩১ মে) নগরীর খাদ্য অধিদপ্তরের হলরুমে খাদ্য বিভাগ, হারভেস্ট প্লাস এবং গেইন বাংলাদেশের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক  মো. জাহাঙ্গীর আলম।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশালের কৃষি সম্প্রসারণ অধিদপÍরের অতিরিক্ত উপপরিচালক সাবিনা ইয়াসমিন, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন এবং গেইন বাংলাদেশের কর্মকর্তা ড. আশেক মাহফুজ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল সদরের উপজেলা কৃষি অফিসার মোসা. ফাহিমা হক, বাকেরগঞ্জের উপজেলা কৃষি অফিসার মো. মুসা ইবনে সাঈদ, উজিরপুরের উপজেলা কৃষি অফিসার মো. তৌহিদ, হারভেস্ট প্লাসের বিভাগীয় সমন্বয়কারী জাহিদ হোসেন প্রমুখ।

প্রধান অতিথি বলেন, জিংকসমৃদ্ধ চালের মাধ্যমে জনগণের পুষ্টি নিরাপত্তা  নিশ্চিত করা সহজ। তাই এর গুণগতমান ও জাতের বৈশিষ্ট্য বজায় রাখতে হবে। তিনি আরো বলেন, জিংকসমৃদ্ধ চাল প্রান্তিক জনগোষ্ঠির কাছে পৌঁছাতে খাদ্য বিভাগ কাজ করছে। এর অংশ হিসেবে চলতি মৌসুমে জেলায় ৪ শ’৩৩ মেট্রিক টন ব্রি ধান৭৪ সংগ্রহ করা হবে, যা মোট লক্ষ্যমাত্রার শতকরা ৫ ভাগ। কৃষি ও খাদ্য বিভাগের সমন্বিত প্রচেষ্টায় জিংক ধান ও চাল সংগ্রহ  কার্যক্রম সফল হবে আশা করি। এজন্য তালিকার পাশাপাশি নিবন্ধন কার্যক্রম সহজ করে এটিকে কৃষক বান্ধব করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রমতে, এবার বরিশাল জেলায় ৭ হাজার ৯ শ’ ৪৮ হেক্টর জমিতে জিংকসমৃদ্ধ ধানের আবাদ হয়েছে।  অনুষ্ঠানে কৃষি ও খাদ্য বিভাগের ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 212 times!