Monday 20th of May 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / হেগে বাংলাদেশ-নেদারল্যান্ডস এগ্রি-বিজনেস সম্মেলন শুরু

হেগে বাংলাদেশ-নেদারল্যান্ডস এগ্রি-বিজনেস সম্মেলন শুরু

Published at মে ৩০, ২০২২

নিজস্ব প্রতিবেদক: কৃষিখাতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে নেদারল্যান্ডসের দি হেগে শুরু হয়েছে বাংলাদেশ-নেদারল্যান্ডস এগ্রি-বিজনেস কনক্লেভ বা সম্মেলন। বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়, নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস, নেদারল্যান্ডসের এগ্রিকালচার, ন্যাচার অ্যান্ড ফুড কোয়ালিটি মিনিস্ট্রি এবং ওয়েজনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ যৌথভাবে  দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

এতে কৃষি প্রক্রিয়াজাতকরণ, হর্টিকালচার, ডেইরি, ফিশারিজ ও পোল্ট্রি খাতে উদ্ভাবন ও সহযোগিতা নিয়ে আলোচনা চলছে। এসব খাতে ডাচ জ্ঞান- অভিজ্ঞতা, প্রযুক্তি ও ইনোভেশনকে কীভাবে বাংলাদেশে কাজে লাগান যায়, তার উপর গুরুত্বারোপ করা হচ্ছে।

বৈঠকে কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম, হেগে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, নেদারল্যান্ডসের কৃষি, প্রকৃতি ও ফুড কোয়ালিটি মন্ত্রণালয়ের উপমহাপরিচালক গুইদো ল্যান্ডহির, নেদারল্যান্ডস ফুড পার্টনারশিপের নির্বাহী পরিচালক মির্টেলে ড্যান্স, ডাচ টপসেক্টর অ্যাগ্রো-ফুডের ডিরেক্টর উইলিমিয়েন ভ্যান অ্যাসেল্ট, ওয়েজনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চের অ্যাকাউন্ট ম্যানেজার কল্যাণ চক্রবর্তী ও ডিজিটাল ইনোভেশন পার্টনার জ্যান ক্যারেল ম্যাক প্রমুখ বক্তব্য রাখেন। এসময় দুদেশের এগ্রিবিজনেসের সাথে জড়িত ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম বাংলাদেশের কৃষিতে অর্জিত সাফল্য ও সম্ভাবনা তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে কৃষি উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। এখন খাদ্য নিরাপত্তাকে টেকসই ও কৃষিকে লাভজনক করতে কাজ চলছে। এক্ষেত্রে নেদারল্যান্ডসের অভিজ্ঞতা, প্রযুক্তি ও উদ্ভাবনকে আমরা বাংলাদেশে কাজে লাগাতে চাই।

এসময় উপকূল, হাওর ও বরেন্দ্র অঞ্চলে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা, কৃষি প্রক্রিয়াজাতকরণ, কৃষিপণ্যের মান নিয়ন্ত্রণে অ্যাক্রিডিটেড ল্যাব স্থাপন, ফসলের সংগ্রহত্তোর ব্যবস্থাপনা বিষয়ে নেদারল্যান্ডসের সহযোগিতা কামনা করেন কৃষিসচিব।

নেদারল্যান্ডসে বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানির বাধা দূর করতে নেদারল্যান্ডসের অ্যাগ্রোফুড ব্যবসায়ীরা কাজ করবে বলে বৈঠকে জানায়। এছাড়া, বীজ উৎপাদন ও পরিবহণে এবং কৃষি প্রক্রিয়াজাতে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক জোরদার ও সহযোগিতা বৃদ্ধি করবে বলেও জানান হয়।

This post has already been read 1666 times!