Wednesday 6th of July 2022
Home / আঞ্চলিক কৃষি / সাঁথিয়ায় ৫০% ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার বিতরণ

সাঁথিয়ায় ৫০% ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার বিতরণ

Published at মে ১৮, ২০২২

আশিষ তরফদার (পাবনা) : সাঁথিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে  উপজেলা পরিষদ চত্বরে ক্ষেতুপাড়া ইউনিয়নের মিয়াপুর গ্রামের আর্দশ কৃষক মো. শফিকুল ইসলামকে ৫০% ভূতুর্কী মূল্যে কম্বাইন হারভেস্টার প্রদান অনুষ্ঠান গত মঙ্গলবার  (১৭ মে) তারিখে অনুষ্ঠিত হয়।

হারভেস্টর হস্তান্তর অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সাঁথিয়া উপজেলার কৃষি সম্প্রসারন অফিসার  কৃষিবিদ মোহাম্মদ ফারুক হোসেন চৌধুরী, কম্বাইন হারভেস্টার সম্পর্কে বলেন, শ্রমিক সাশ্রয়ী তো বটেই, এটির সাহায্যে এক সাথে ধান কাটা , মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দী করা যায়। প্রতি ঘন্টায় মাত্র ৭-৮ লিটার ডিজেল যার মূল্য ৫৫০-৬০০ খরচ করে ৩ বিঘা জমির ধান কর্তন করা যায়। যেখানে কমপক্ষে ৩০ জন শ্রমিক লাগে ও শ্রমিক খরচ ৬-৭ হাজার খরচ হতো ; সেখানে শ্রম, সময় ও আর্থিক সাশ্রয়ে খুব দ্রুততার সাথে ধান কর্তনের কাজ সম্ভব হয়ে থাকে।

 প্রধান অতিথি সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার বলেন, বর্তমান সরকার কৃষক বান্ধব সরকার ,করোনার সংকটকালে কৃষকের দোরগোড়ায় কৃষি সেবা পৌছে দিতে, ধান কাটা,মাড়াইয়ের জন্য ,শ্রমিক, সময় ও অর্থ সাশ্রয়ের সুবিধা জন্য বর্তমান সরকার ইতোমধ্যে ৫০% ভূতুর্কী দিয়ে জেলা থেকে ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে এ যন্ত্রটি হস্তান্তরের পদক্ষেপ নিয়েছে যা প্রসংশার দাবীদার । তিনি যন্ত্রটি  নিজে তথা এলাকার অন্যান্য কৃষকদের মাঝে ভাড়ার মাধ্যমে ব্যাবহার করার জন্য উপস্থিত কৃষকদের  অনুরোধ জানান।

হারভেস্টার বিতরণ অনুষ্ঠানের সভাপতি সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ বলেন, হস্তান্তরকৃত কম্বাইন হারভেস্টারটির প্রকৃত মূল্য ৩২ লক্ষ টাকা, ৫০% ভূতুর্কীর পর মূল্য ১৬ লক্ষ টাকা (ডাউন পেমেন্ট ৬ লক্ষ টাকা এবং আগামী ৬ মাসের মধ্যে বাকি টাকা কিস্তিতে পরিশোধ করতে হবে)।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাঁথিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: সোহেল রানা খোকন, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: সেলিমা সুলতানা শিলা। আরও উপস্থিত ছিলেন এসএপিপিও শ্রী গোপাল কুমার সেন, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, এসিআই মটর লিমিটেড এর প্রতিনিধি ও অন্যান্য সুধী মহল

This post has already been read 388 times!