Friday 24th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনা সদর উপজেলায় ব্রিধান-৮৪  নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত

পাবনা সদর উপজেলায় ব্রিধান-৮৪  নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত

Published at মে ১৭, ২০২২

আশিষ তরফদার (পাবনা) : পাবনা সদর উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে হিমায়েতপুর ইউনিয়নের নাজিরপুর গ্রামে কৃষক শহিদুর ইসলামের জমিতে ব্রিধান-৮৪ জাতের নমুনা শস্য কর্তন অনুষ্ঠান মঙ্গলবার ( ১৭ মে) অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. সাইফুল আলম নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত থেকে উক্ত  জাতের নমুনা শস্য কর্তন করেন।

নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পাবনা কৃষি তথ্য সার্ভিস,আঞ্চলিক অফিসের, আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো. রোকনুজ্জামান,উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসান রশিদ হোসাইনী, আরও উপস্থিত ছিলেন সদর উপজেলার  উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ও সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা ।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ব্রি ধান -৮৪ প্রায় ব্রিধান-২৮ এর মতো  উচ্চমাত্রার জিংক সমৃদ্ধ, চাল মাঝারি চিকন ও সাদা, জাতটির গড় জীবনকাল ১৪০ দিন। জাতটি অন্যান্য জাতের চাইতে এ মৌসুমে ফলন ভাল হওয়ায় উপস্থিত কৃষকদের আগামীতে এর চাষাবাদ বাড়ানোর জন্য অনুরোধ জানান।

অনুষ্ঠান শুরুতে ব্রি-ধান ৮৪ জাতের প্রদর্শনী প্লটের ধান আগত চাষীদের দেখানো হয় এবং প্রদর্শণী প্লটের ২০ বর্গ মিটারের নমুনা শস্য কর্তন করে ঝাড়াই-মাড়াই শেষে হেক্টর প্রতি শুকনা ৬.৭ মে.টন ফলন রেকর্ড করা হয়। আগত চাষীদের সকলেই এ জাতটি দেখে সন্তোষ প্রকাশ করেন এবং ভবিষ্যতে এ জাতটি চাষ করবে বলে তারা জানান। নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ অনেক  কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।

This post has already been read 2123 times!