Friday 27th of May 2022
Home / পরিবেশ ও জলবায়ু / বাংলাদেশের কৃষি জলবায়ু ফসল উৎপাদনের জন্য বেশ অনুকূল -কৃষিমন্ত্রী

বাংলাদেশের কৃষি জলবায়ু ফসল উৎপাদনের জন্য বেশ অনুকূল -কৃষিমন্ত্রী

Published at মে ৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক: কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, এমপি বলেছেন কৃষিতে জলবায়ু পরিবর্তন, কৃষি জমির হ্রাস, জনসংখ্যা বৃদ্ধি, ক্রমহ্রাসমান জমির উর্বরতা ইত্যাদি চ্যালেঞ্জের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের কৃষি জলবায়ু ফসল উৎপাদনের জন্য বেশ অনুকূল এবং এই অনুকূল পরিবেশকে বিজ্ঞান-ভিত্তিকভাবে কাজে লাগিয়ে ফসল উৎপাদন বৃদ্ধি করতে হবে। কৃষি গবেষণায় কানাডার উন্নত কারিগরি  সহযোগিতায় বাংলাদেশে কৃষি আরো এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রবিবার (৮ মে) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে কৃষি প্রযুক্তি ও খাদ্য নিরাপত্তা (Agricultural Technology and Food Security)  শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (জিআইএফএস), সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়, কানাডা (Global Institute for Food Security (GIFS), University of Saskatchewan, Canada এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত উক্ত কর্মশালায়  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সচিব মো: সায়েদুল ইসলাম । উল্লেখ্য যে, গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি, কানাডা এর চার সদস্যের একটি প্রতিনিধি দল কর্মশালায় অংশগহণ করেন। কর্মশালার  উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: রুহুল আমিন তালুকদার।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠিত কারিগরি সেসনে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সদস্যবৃন্দ যথা: ড. বালজিট সিং, ভাইস প্রেসিডেন্ট (গবেষণা), জিআইএফএস এর পরিচালক ড. স্টিফেন ভিসার, বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার এট জিআইএফএস ড. এন্ড্রু সার্প এবং জিআইএফএস এর ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডেভলাপমেন্ট ম্যানাজার  মো: হাসান পারভেজ আহমেদ বাংলাদেশের কৃষি গবেষণায় ভবিষ্যৎ বিনিয়োগ ও কারিগরি সহযোগিতা প্রদান বিষয়ে পৃথক পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. তফাজ্জল ইসলাম Bangabandhu – Pierre Elliot Trudeau Agricultural Technology Centre (BP-ATC) স্থাপন ও এর অধীনে ৫ টি থিমের (Genomics Phenomics for Plant Breeding, Soil Health and Quality, Soil Water Regime and Adaptation, Agro-processing and Postharvest food handling, and Data Management) সমন্বিত গবেষণা কার্যক্রম ও গবেষণায় বিনিয়োগ বিষয়ে অপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

কর্মশালায় কানাডা ও নেদাল্যান্ডসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত,  FAO, IFAD, IsDB, World Bank, ADB সহ বিভিন্ন দাতা সংস্থা, কূটনৈতিক মিশন, কৃষি বিষয়ক বিভিন্ন আন্তজার্তিক ও আঞ্চলিক সংস্থার প্রধান/ প্রতিনিধিবৃন্দসহ ৫০ জন কর্মকর্তা  অংশগ্রহণ করেন।

উল্লেখ্য যে, GIFS-Canada BP-ATC এর অধীনে এসব গবেষণা কার্যক্রম বাস্তবায়নে কারিগরি সহায়তা প্রদান করবে। উল্লেখ্য এ লক্ষ্যে বিএআরসি কমপ্লেক্স এ GIFS Regional Office ইতোমধ্যে প্রতিষ্ঠিত হয়েছে।

This post has already been read 234 times!