Saturday 24th of September 2022
Home / শিক্ষাঙ্গন / বাকৃবির নতুন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম

বাকৃবির নতুন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম

Published at মে ৪, ২০২২

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু (বাকৃবি) : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নতুন ছাত্র বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন পশুপুষ্টি বিভাগের প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম। সোমবার (০২ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী দুই বছরের জন্য প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলামকে ছাত্র বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন। প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ. কে. এম. জাকির হোসেন-এর স্থলাভিষিক্ত হবেন। তিনি আগামী ৮ মে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম ১৯৯৩ সনে বাংলাদেশ কৃষি  বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে কৃতিত্বের সাথে বিএসসি ইন এ্যনিমেল হাসবেন্ডারি-অনার্স এবং ১৯৯৬ সালে এমএসসি ইন এ্যানিমেল নিউট্রিশন ডিগ্রী  লাভ করেন। পরবর্তীতে জার্মানীর হোহেনহেইম ইউনিভার্সিটি থেকে ২০০৫ সনে পিএইচ.ডি ডিগ্রী এবং জার্মানীর পোস্টডাম ইউনিভার্সিটি থেকে ২০১২ সনে পোস্ট ডক্টরেট ডিগ্রী লাভ করেন।

প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম  ১৯৯৭ সনে  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগে লেকচারার, ১৯৯৯ সনে সহকারী প্রফেসর, ২০০৬ সনে সহযোগী প্রফেসর  হিসেবে এবং পরবর্তীতে ২০১০ সনে প্রফেসর পদে উন্নীত হন। বর্তমানে প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন ।

কর্মজীবনে প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম পশুপুষ্টি বিভাগের প্রধান, বাকৃবি প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক, বাকৃবি পরিবহন শাখার পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, বাকৃবির ছাত্রবিষয়ক উপদেষ্টা ও ফসল উদ্ভিদবিজ্ঞান প্রফেসর ড. এ.কে.এম. জাকির হোসেন কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যন্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন। এই কারণে বিশ্ববিদ্যালয় ছাত্র বিষয়ক উপদেষ্টা পদটি ফাঁকা হয়ে যায়। নতুন নিযুক্ত ছাত্র বিষয়ক উপদেষ্টার মেয়াদ আগামী দুই বছর।

প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম ১৯৮৯ সাল থেকে নাটক লেখা, পরিচালনা, নির্দেশনা ও অভিনয়ের সাথে সম্পৃক্ত ছিলেন । পরবর্তীতে টেলিভিশনের বিভিন্ন চ্যানেলে অনেক নাটক প্রযোজনা ও পরিচালনা করেন। উনার লেখা ও পরিচালনায় অন্ততপক্ষে মুক্তিযুদ্ধভিত্তিক দুইটি নাটক মঞ্চস্থ করা হয় ও মুক্তিযুদ্ধভিত্তিক চারটি নাটক টেলিভিশনে প্রচারিত হয় । প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলামের লেখা ১৯৯০ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি নাটক বাকৃবিতে পিলসুজ সাংস্কৃতিক সংগঠন কতৃক পুরস্কৃত হয়।

This post has already been read 873 times!