Tuesday 27th of September 2022
Home / আঞ্চলিক কৃষি / বরগুনার আমতলীতে সূর্যমুখী বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বরগুনার আমতলীতে সূর্যমুখী বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

Published at এপ্রিল ২০, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরগুনায় সূর্যমুখীর ফলনে সারের প্রভাব এবং বীজ মাড়াই কাজে যন্ত্রের ব্যবহার বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ এপ্রিল) জেলার আমতলী উপজেলার নীলগঞ্জে বিএআরআই’র সরেজমিন গবেষণা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালীর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান।

প্রধান অতিথি বলেন, সূর্যমুখীর আশানুরূপ ফলনের জন্য সুষমসার ব্যবহার জরুরি। তাই হেক্টরপ্রতি ২ শ’৩০ কেজি ইউরিয়া সার দিতে হবে। অন্যান্য সারের মধ্যে ২ শ’ কেজি টিএসপি,  ১ শ’ ৮০ কেজি এমওপি, ১ শ’ ৬০ কেজি জিপসাম এবং বোরন প্রয়োজন ১০ কেজি হারে। সেই সাথে দরকার সময়মত পরিচর্যার। তিনি আরো বলেন, সূর্যমুখীর বীজ হাতে মাড়াই করা কষ্টকর। তবে যন্ত্রের সাহোয্যেও মাড়াই করা যায়। একটি যন্ত্র ১৫ জনে কাজ করতে সক্ষম। মাঠ দিবসে অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাইনুল ইসলাম এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক।

স্থানীয় কৃষক আব্দুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রদর্শনীচাষি জাকির মুসুল্লি, নিজাম হাওলাদার, কিষাণী আয়েশা বেগম প্রমুখ।

 

This post has already been read 900 times!