Saturday 24th of September 2022
Home / আঞ্চলিক কৃষি / ঝালকাঠি সদরে মৃত্তিকা বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঝালকাঠি সদরে মৃত্তিকা বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at মার্চ ১৫, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠি সদরে মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ ১৫ মার্চ (মঙ্গলবার) উপজেলার বিনয়কাঠি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআই’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আশিক এলাহি, এসএসও কাজী মো. আমিনুল ইসলাম,  বিনয়কাঠি ইউনিয়নের চেয়ারম্যান এজেডএম মঈন উদ্দিন পলাশ প্রমুখ।

মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন বলেন, কৃষি হচ্ছে সর্বোত্তম পেশা। তাই কৃষিকে লাভজনক করতে আধুনিক পদ্ধতি অনুসরণ করা দরকার। এর অংশ হিসেবে মাটি ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। অতি মাত্রায় সার প্রয়োগ করলে রোগ-পোকার তীব্রতা বাড়ে। সে জন্য জমিতে সুষমভাবে সার প্রয়োগ জরুরি। আর তা করার আগে মাটি পরীক্ষা করে নিতে হবে। এর মাধ্যমে মাটির গুণাগুণ বজায় থাকে। তাই ফসলের উৎপাদন আশানুরূপ হয়।

মৃত্তিকা গবেষণাগার ও গবেষণা সুবিধা জোড়দারকরণ প্রকল্পের আওতাধীন ৪৫ জন কৃষক-কৃষি উদ্যোক্তা, সার ব্যবসায়ী ও মাঠ কর্মকর্তা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

This post has already been read 680 times!