Saturday 10th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / সিলেট ও হবিগঞ্জে নব নিয়োগপ্রাপ্ত উপসহকারি কৃষি কর্মকর্তাদের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ

সিলেট ও হবিগঞ্জে নব নিয়োগপ্রাপ্ত উপসহকারি কৃষি কর্মকর্তাদের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ

Published at মার্চ ১০, ২০২২

মো.জুলফিকার আলী (সিলেট) :  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চলের আয়োজনে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির অঙ্গিনায় পারিবারিক পুস্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় সিলেট ও হবিগঞ্জ জেলায় নব নিয়োগপ্রাপ্ত উপসহকারি কৃষি কর্মকর্তাদের “Capacity Building in Agricultural  Extension Activities” শীর্ষক ( গত ০৭-০৮ মার্চ) ০২ দিন ব্যাপী প্রশিক্ষণ অতিরিক্ত পরিচালকের কার্যালয়, ডিএই, সিলেট অঞ্চলের কনফারেন্স রুমে অনুষ্টিত হয়।

প্রশিক্ষণে সিলেট অঞ্চলের উপপরিচালক কৃষিবিদ কাজী মজিবুর রহমান এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক, কৃষিবিদ ড.মো. আকরাম হোসেন চৌধরী, অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির অঙ্গিনায় পারিবারিক পুস্টি বাগান স্থাপন প্রকল্প। তিনি বলেন, দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বর্তমান সরকার সারা দেশে অনাবাদী পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনাসহ প্রতি ইঞ্চি জমিতে আবাদ করতে এবং খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছেন। এই প্রকল্পটির আওতায় বছরব্যাপী বসতবাড়ির আঙিনায়, পুকুর ও খালের পাড়ে, বাড়ির আশপাশে, স্যাঁতসেঁতে ছায়াযুক্ত প্রতি ইঞ্চি অব্যবহৃ ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্যনিরাপত্তাও নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে কৃষক-কৃষাণী এবং উপসহকারী কৃষি কর্মকর্তাদের পারিবারিক পুষ্টি বাগান স্থাপন রক্ষণাবেক্ষণ ও সম্প্রসারণ বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ লব্দ জ্ঞান ও বাস্তব অভিজ্ঞা মাঠ পর্যায়ে কাজে লাগানোর জন্য আহবান জানান।

প্রশিক্ষণের সরকারী কর্মচারী (শৃংখলা ও আচরণ, নিয়মিত উপস্থিতি ও ছুটির) বিধিমালা, কৃষি উন্নয়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভূমিকা ও বিভিন্ন উইং পরিচিতি, উপসহকারি কৃষি কর্মকর্তাদের দায়িত্ব ও কর্তব্য এবং ডাইরি ও পাক্ষিক ভিজিট সিডিউল লেখার নিয়ম ও বাস্তব প্রয়োগ, মাঠ কার্যক্রমের তথ্য সংগ্রহ, একীভূতকরণ ও প্রদিবেদন তৈরী,  নিরাপদ খাদ্য উৎপাদন ও সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম), সারের সুষম ব্যবহার ও সেচ ব্যবস্থাপনা ও নমুনা শস্য কর্তন এবং অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির অঙ্গিনায় পারিবারিক পুস্টি বাগান স্থাপন প্রকল্পের কার্যক্রম ও বাস্তবায়ন কোলা-কৌশল ইত্যাকার বিষয়ে মাল্টি মিডিয়া প্রজেক্টের মাধ্যমে এবং হতে -কলমে প্রশিক্ষণ প্রদান প্রশিক্ষক হিসেবে করেন অধ্যক্ষ কৃষিবিদ মো.সালাহ্ উদ্দিন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট,খাদিমনগর, সিলেট, অতিরিক্ত উপপরিচারক (উদ্যান) কৃষিবিদ নয়ন মনি সূত্রধর, কৃষি সম্প্রসারণ অধিদপ্ত , হবিগঞ্জ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড.মো.এনায়েৎ উল্লাহ, বিভাগীয় গবেষণাগার, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট,সিলেট, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিছুজ্জামন, উপজেলা কৃষি অফিস, গোলাপগঞ্জ।

সিলেট ও হবিগঞ্জ জেলার নব নিয়োগপ্রাপ্ত উপসহকারি কৃষি কর্মকর্তাগণ ৪ (ব্যাচে) ১২০ জন প্রশিক্ষণে প্রশিক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করেন। নিবন্ধনে ছিলেন  উপসহকারি কৃষি কর্মকর্তা মো. জাকারিয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল।

This post has already been read 1203 times!