Wednesday 8th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের বাবুগঞ্জে বিনাসরিষা-৪’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালের বাবুগঞ্জে বিনাসরিষা-৪’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

Published at মার্চ ৮, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে বিনাসরিষা-৪’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৮ মার্চ) উপজেলার দক্ষিণ ভবানীপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনা উপকেন্দ্রের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ছয়েমা খাতুন। কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার, কৃষি সম্প্রসারণ অফিসার শাহ মো. আরিফুল ইসলাম, উপসহকারি কৃষি কর্মকর্তা মো. খোরশেদ আলম, প্রদর্শনী চাষি  মো. গোলাম কবীর  প্রমুখ।

প্রধান অতিথি ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, আমাদের চাহিদা মেটাতে প্রতি বছর প্রায় ১৪ হাজার কোটি টাকার ভোজ্য তেল বিদেশ থেকে আনতে হয়। অথচ অন্যান্য তেলফসলের পাশাপাশি সরিষার আবাদ বাড়িয়ে আমরা এর আমদানি নির্ভরতা অনেকাংশেই কমাতে পারি। আর এ জন্য প্রয়োজন উন্নত জাত ব্যবহার। সেই হিসেবে বিনাসরিষা-৪ বেশ উপযোগি। এর ফলন ভালো। ঝাঁঝ এবং তেলের পরিমাণ বেশি। কিছুটা দেরিতেও চাষ করা যায়। তাই বরিশাল অঞ্চলের জন্য এই জাতটি যথেষ্ট সম্ভবনাময়। মাঠদিবসে শতাধিক কিষাণ-কিষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 2543 times!