পাটের ঐতিহ্য ফিরিয়ে আনবে সরকার -শ্রম প্রতিমন্ত্রী

খুলনা সংবাদদাতা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পাটের ঐতিহ্য ফিরিয়ে আনবে।

রবিবার (৬ মার্চ) খুলনা মহানগরীর হাদিস পার্কে  জাতীয় পাট দিবসের উপলক্ষ্যে  বর্ণাঢ্য র্যালিপূর্ব বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন। ‘সোনালি আঁশের সোনার দেশ-পরিবেশবান্ধব বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে দেশে জাতীয় পাট দিবস উদযাপিত হচ্ছে।

শ্রম প্রতিমন্ত্রী জাতীয় পাট দিবসে পাটজাত পণ্যের ওপর থেকে এন্টি-ডাম্পিং ডিউটি তুলে নেওয়া এবং বাণিজ্য বাধা দূর করার জন্য ভারতের কাছে দীর্ঘদিনের দাবি পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, পাট শিল্পের আধুনিকায়ন করা হলে এবং বন্ধুপ্রতিম রাষ্ট্র ভারত পাটজাত পণ্যের ওপর থেকে এন্টি-ডাম্পিং ডিউটি প্রত্যাহার করলে শীঘ্রই আমাদের পাট শিল্পের সুদিন ফিরে আসবে।  দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাটচাষীদের উদ্বুদ্ধকরণের পাশাপাশি পাট শিল্পের সম্প্রসারণে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি আরো বলেন, জাতির পিতার বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে পাটখাতকে সুসংহত ও গতিশীল করার উদ্যোগ নিয়েছিলেন।

এ সময় খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুপ আলী, শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক মো. মিজানুর রহমান, বিজেএর চেয়ারম্যান শেখ সৈয়দ আলী, খুলনা পাট অধিদপ্তরের সহাকরী পরিচালক মো. সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রম প্রতিমন্ত্রীর নেতৃত্বে হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

পরে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে পাট দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়

This post has already been read 2238 times!

Check Also

পাটখড়ির চারকল থেকে প্রতি বছর দেশের রপ্তানি আয় ১০০-১৫০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: পাট গবেষণার বিজ্ঞানীরা আন্তর্জাতিক মানের জিনোম সিকোয়েন্সিং করেছেন। পাটখড়িকে আমাদের উদ্যেক্তারা গোটা বিশ্বব্যাপি …