Tuesday 9th of August 2022
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় দুই দিনব্যাপী“কৃষি প্রযুক্তি” মেলার উদ্বোধন

পাবনায় দুই দিনব্যাপী“কৃষি প্রযুক্তি” মেলার উদ্বোধন

Published at মার্চ ৩, ২০২২

আশিষ তরফদার (পাবনা) : পাবনায় ২ দিনব্যাপী (২-৩ মার্চ) কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় সদর উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গনে উক্ত মেলার উদ্বোধন করা হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার রেইনা এর সভাপতিত্বে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  পাবনা-৫ আসনের সংসদ সদস্য  গোলাম ফারুক প্রিন্স।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শাওয়াল বিশ্বাস ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন নাহার রেখা। অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন, পাবনা জেলা কৃষক লীগের সভাপতি সহিদুর রহমান শহিদ, পাবনা জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক  সাহাদৎ আলী মুন্সি , চরতারাপুর ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হাসান রশিদ হোসাইনী বলেন, কৃষি প্রযুক্তি মেলা হচ্ছে কৃষকদের জন্য জ্ঞর্নাজনের মিলন মেলা। কৃষকেরা মেলা থেকে  ফসল উৎপাদন, ফসলের জাত, ফসল সংগ্রহ ও সংরক্ষন এবং কৃষি যন্ত্রপাতির ব্যবহারসহ কৃষির বিভিন্ন তথ্য ও প্রযুক্তি সম্পর্কে ধ্যান ধারনা নিতে পারবে। কাজেই দুই দিনের কৃষি প্রযুক্তি মেলার অংশ গ্রহনের জন্য তিনি উপস্থিত কৃষক/কৃষাণী ভাইদের অনুরোধ জানান।

প্রধান অতিথির বক্তব্যে পাবনা-৫ আসনের সংসদ সদস্য  গোলাম ফারুক প্রিন্স বলেন, মেলা হচ্ছে একটি শিল্প। দেশে আবহমান কাল থেকে বিভিন্ন পর্বনে মেলা অনুষ্ঠিত হতো, যেমন পৌষ মেলা, মধু মেলা, বৈশাখী মেলা,লালন মেলা ইত্যাদি। কিন্তু কৃষি বিভাগ কৃষকদের জন্য আয়োজন করছে কৃষি প্রযুক্তি মেলা। যেখান থেকে কৃষক ভায়েরা কৃষি কাজের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে ধ্যান ধারনা নিতে পারবে। তিনি আয়োজকদের ভূয়শী প্রশংসা করে কৃষক ভাইদের মেলা প্রাঙ্গন থেকে কৃষির উন্নত প্রযুক্তি গ্রহনের উদাত্ব আহবান জানান। সেই সাথে তিনি নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ স্বাদযুক্ত ফলমূল শাক- সবজি উৎপাদনে কৃষক ভাইদের পাশে থেকে কাজ করার জন্য কৃষি কর্মকর্তাদের আহবান জানান এবং মেলার শুভ উদ্বোধন  ঘোষনা করেন।

দুই দিনের মেলায় উদ্ধোধনী অনুষ্ঠানে রাজনৈাতিক  ব্যাক্তিবর্গ ছাড়াও জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তা/কর্মচারী বৃন্দসহ তিন শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন। দ’ুদিনের কৃষি প্রযুক্তি মেলায় আনিস কৃষি ফার্ম,শারমিন নার্সারী, সিনজেন্টা, এসিআই কোম্পানী, এসটি ট্রেডিং, মোল্লা নার্সারী ও কৃষি বিভাগসহ মোট ১০ টি স্টল বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করে। অনুষ্টানটি সঞ্চালন করেন উপসহকারী কৃষি অফিসার মো.আবু সাইদ শিখন।

This post has already been read 892 times!