Tuesday 19th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / গৌরনদীতে মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

গৌরনদীতে মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ২৩, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের গৌরনদীতে মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) উপজেলার মাহিলারা ইউনিয়ন পরিষদে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসআরডিআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআই’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. আমিনুল ইসলাম, কৃষক মালিক মো. ফিরোজ প্রমুখ।

মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন বলেন, জমির উর্বরতা ধরে রাখতে চাষাবাদে সুষ্ঠু ব্যস্থাপনা দরকার। আর এ জন্য মাটি পরীক্ষা করা জরুরি। এতে সারের অপচয় রোধ করে। পাশাপাশি পুষ্টিরও কোনো ঘাটতি হয় না। ফলে ফসলের উৎপাদন হয় আশানুরূপ।

প্রশিক্ষণের অংশ হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঠে নিয়ে মাটির নমুনা সংগ্রহের কৌশল হাতে-কলমে শেখানো হয়। মৃত্তিকা গবেষণাগার ও গবেষণা সুবিধা জোড়দারকরণ প্রকল্পের আওতাধীন ৪৫ জন কৃষক-কৃষি উদ্যোক্তা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

This post has already been read 1726 times!