Saturday 10th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে বিসিএস (কৃষি) ক্যাডারদের নিয়ে ডিএই ডিজি’র মতবিনিময় সভা

রাজশাহীতে বিসিএস (কৃষি) ক্যাডারদের নিয়ে ডিএই ডিজি’র মতবিনিময় সভা

Published at ফেব্রুয়ারি ২০, ২০২২

মো. এমদাদুল হক (রাজশাহী) : চলমান কৃষি কার্যক্রম বিষয়ে রাজশাহী বিভাগের চার জেলা (রাজশাহী, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ) বিসিএস(কৃষি) ক্যাডারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালকের কার্যলয়ের হলরুমে উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অঞ্চলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লার সভাপতিত্বে মতবিনিময় সভায়  প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বেনজির আলম। এ সময়ে তাঁর সাথে সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ মো.সিরাজুল ইসলাম। এছাড়াও রাজশাহী, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকগণ মত এতে অংশগ্রহণ করেন। মতবিনিময় সভায় সঞ্চালকের ভূমিকা পালন করেন মহোনপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহিমা খাতুন।

সভায় স্বাগত বক্তব্য রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. মোজদার হোসেন বলেন, রাজশাহী অঞ্চলে দিগন্ত জুড়ে উৎপাদত হচ্ছে রপ্তানিযোগ্য আম,পান এবং কুলসহ অন্যান্য সবজি। রাজশাহীর আম যাচ্ছে ইউরোপসহ বাহিরের অনেক দেশে যা রাজশাহী এবং দেশের গর্ব।

প্রধান অতিথি কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বেনজির আলম চলমান আবাদের বিভিন্ন বিষয় এবং আম ও পান রপ্তানি বৃদ্ধির বিভিন্ন কলা কৌশল সম্পর্কে তাঁর মতামত ও উপস্থিতিদের মতামত নিয়ে আলোচনা করেন। এছাড়া কৃষি আধুনিকীকরণে বর্তমান সরকার কৃষি উন্নয়নের জন্য নানাবিধ উপায়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে, যার মধ্যে উল্লেখযোগ্য কৃষি যান্ত্রিকীকরণ, শস্য উৎপাদনে শ্রমিক সংকটের কারণে উৎপাদনে বড় ধরনের সমস্যা তৈরি হচ্ছে। ক্রমাগত কৃষি উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখাতে কৃষিকে যান্ত্রিকীকরণ করার কোনো বিকল্প নেই।

তিনি আরো বলেন, আমাদেরকে পরিবেশর কোন ক্ষতি না করে মানসম্পূর্ন কৃষির উৎপাদন করতে হবে এবং সকল কৃষি কর্মকর্তাদেরকে কৃষকের সাথে সেতুবন্ধের তৈরি করে নিজেদের দায়িত্ব সঠিক ভাবে পালনের বিশেষ অনুরোধ জানান।

This post has already been read 735 times!