Thursday 19th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / পিরোজপুরের নেছারাবাদে মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুরের নেছারাবাদে মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ১৭, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের নেছারাবাদে মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি)  উপজেলার কৃষি অফিসের হলরুমে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) বিভাগীয় গবেষণাগারের   উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছিলেন এসআরডিআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার চপল কৃষ্ণ নাথ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআই’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক মো. হারুন-অর-রশিদ, অজিত মিস্ত্রী প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ফসলের অধিক ফলন পেতে মাটির স্বাস্থ্য ভালো রাখা দরকার। এ জন্য জমিতে সুষম মাত্রায় সার প্রয়োগ করতে হয়। সে কারণে মাটি পরীক্ষা জরুরি। পাশাপাশি প্রয়োজন সারের বিশুদ্ধতা সম্পর্কে জানা। এসব বিষয়ে নিজে সচেতন হতে হবে। অপরকেও করতে হবে উৎসাহিত।

প্রশিক্ষণের অংশ হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঠে নিয়ে মাটির নমুনা সংগ্রহের কৌশল হাতে-কলমে শেখানো হয়। মৃত্তিকা গবেষণাগার ও গবেষণা সুবিধা জোরদারকরণ প্রকল্পের  (এসআরডিআই অংগ) আওতাধীন ৪০ জন কৃষক এবং ৫ জন কৃষি উদ্যোক্তা-এনজিও কর্মি প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এদিকে, স্বরূপকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একই বিষয়ের ওপর অনুরূপ এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এসআরডিআই’র গোপালগঞ্জ,-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ আয়োজন করা হয়। এতে ৬০ জন কৃষক উপস্থিত ছিলেন।

This post has already been read 415 times!