Tuesday 9th of August 2022
Home / আঞ্চলিক কৃষি / কৃষিকে আরো বেগবান করতে সর্বশেষ কৃষি প্রযুক্তি কৃষকের দ্বারপ্রান্তে দ্রুত পৌঁছে দিতে হবে

কৃষিকে আরো বেগবান করতে সর্বশেষ কৃষি প্রযুক্তি কৃষকের দ্বারপ্রান্তে দ্রুত পৌঁছে দিতে হবে

Published at ফেব্রুয়ারি ১৭, ২০২২

আশিষ তরফদার (পাবনা) : কৃষিকে আরো বেগবান করতে কৃষকদের কাছে সর্বশেষ কৃষি প্রযুক্তি ও কৃষির ধ্যান ধারনা, চাষাবাদ কৌশল, কৃষির উন্নত তথ্য ও প্রযুক্তিগুলো কৃষকের দ্বারপ্রান্তে দ্রুত পৌঁছে দিতে হবে, বলে মন্ত্য করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো.ইউসুফ রানা মন্ডল।

১৬-১৭ ফেব্রুয়ারি পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন  প্রকল্পের আওতায় জেলার বিভিন্ন উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তাদের দু’দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  তিনি উপস্থিত প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের, ”যারা জোগায় ক্ষুধার অন্ন, আমরা থাকবো তাদের জন্য” এ কথাটি মাথায় রেখে কৃষকদের পাশে থেকে পরামর্শ প্রদানের  জন্য তিনি অনুরোধ জানান।

পাবনার জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.মিজানুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়ার অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের উপপরিচালক কৃষিবিদ মো. সরকার শফি উদ্দিন আহমেদ ও হর্টিকালচার সেন্টার টেবুনিয়া পাবনার উপপরিচালক কৃষিবিদ এএফএম গোলাম ফারুক হোসেন, পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো.আব্দুল লতিফ ও অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মো. রোকনুজ্জামান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, মা মাটি ও মানুষের দেশ বাংলাদেশ । এ দেশের শতকরা ৮০ জনই মানুষ হচ্ছে কৃষক,যারা মাথার ঘাম পায়ে ফেলে খাদ্য উৎপাদন করে আসছে। এক কথায় বলা যায, কৃষকেরা হচ্ছে এ দেশের কৃষি অর্থনীতির মূল হাতিয়ার।

অনুষ্ঠানের সভাপতি বলেন, দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও অপূর্ণ রয়ে গেছে পুষ্টিসমৃদ্ধ ও নিরাপদ খাদ্য উৎপাদন। টেকসই নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলার জন্য দেয়া হচ্ছে প্রশিক্ষণ। প্রশিক্ষণ থেকে প্রশিক্ষণলব্ধ জ্ঞান নিজেদের বুদ্ধিমত্তা দিয়ে তা দ্রুত কৃষকের মাঝে পৌছে দেশ ও দেশের মানুষকে এগিয়ে নিতে তিনি উপস্থিত প্রশিক্ষণার্থী কৃষি কর্মকর্তাদের কৃষকের নিবেদিত প্রাণ হয়ে কাজ করার জোর অনুরোধ জানান।

দুই ব্যাপী প্রশিক্ষণে দানাজাতীয় ফসলের চাষাবাদ কৌশল, ডাল তেল ও মসলা ফসলের চাষাবাদ পদ্ধতি, উচ্চ ফলনশীল শাক সবজি চাষ উৎপাদন কৌশল, ফল বাগান স্থাপন, ফসল উৎপাদন,সংগ্রহ ও সংরক্ষণ এবং বাজারজাতকরণ ও কৃষি যন্ত্রপাতির সুষ্টু ব্যবহার ও রক্ষানাবেক্ষণ ইত্যাদি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো.ইউসুফ রানা মন্ডল, বগুড়ার অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের উপপরিচালক কৃষিবিদ মো. সরকার শফি উদ্দিন আহমেদ, জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ ড. আজিজুর রহমান, হর্টিকালচার সেন্টার টেবুনিয়া উপপরিচালক কৃষিবিদ এএফএম গোলাম ফারুক হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. রবিউল আলম, পাবনা কৃষি তথ্য সার্ভিসের কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো.আব্দুল লতিফ ও অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মো.রোকনুজ্জামান এবং প্রকল্পের মনিটরিং কর্মকর্তা কৃষিবিদ মো. নাঈম হাসান প্রমুখ।

প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলার জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে রেজিষ্ট্রেশন ও সার্বিক সহযোগিতা  করেন মো: আমান উল্লাহ।

This post has already been read 826 times!