Wednesday 18th of May 2022
Home / প্রাণিসম্পদ / উৎসবমুখর পরিবেশে নরসিংদী সদর উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী -২০২২ অনুষ্ঠিত

উৎসবমুখর পরিবেশে নরসিংদী সদর উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী -২০২২ অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ১৭, ২০২২

নরসিংদী সংবাদদাতা: নরসিংদী সদর উপজেলায় বুধবার (১৬ ফেব্রুয়ারি) উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২ আলীজান জুট মিলস চত্বরে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠান শুভ উদ্বোধন করেন নরসিংদী সদরের উপজেলা নির্বাহী অফিসার মো. মেহেদী মোর্শেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সদরের উপজেলা পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূঞা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আলহাজ্ব কফিল উদ্দীন ভূঞা, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃসাহিদা বেগম,নরসিংদী সদর মডেল থানার অফিসার ইন চার্জ সওগাতুল আলম,বাংলাদেশ ডেইরি ফারমার্স এসোসিয়েশন নরসিংদী জেলা শাখার সভাপতি সভাপতি মোঃজাফর আহম্মেদ পাটোয়ারী।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন নরসিংদী সদরের উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা.মুহাম্মদ কামরুল ইসলাম এবং সঞ্চালনা করেন নরসিংদী সদরের ভেটেরিনারি সার্জন ডা.আব্দুল্লাহ আল মামুন সাগর।

প্রদর্শনীতে ৪০ টি স্টলে প্রাণিসম্পদের বিভিন্ন প্রযুক্তি ও বিভিন্ন জাতের প্রাণি প্রদর্শিত হয়।প্রযুক্তিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ৩৭ মন ওজনের হলস্টেইন ফ্রিজিয়ান জাতের ষাঁড়, সংকর জাতের ৪২ লিটার দুধের দুধাল গাভী,বান্দরবানের গয়াল,গারল,দুম্বা,হরিয়ানা গোট,বিটল জাতের গোট,তিতির,ইমু,টার্কি, উট পাখি,উন্নত জাতের কবুতর,নাইস ব্ল্যাক সোয়াইন, হোয়াইট ব্ল্যাক সোয়াইনসহ বিভিন্ন জাতের হাস মুরগী ও পশু পাখি।

অনুষ্ঠানের শুভ উদ্বোধক উপজেলা নির্বাহী অফিসার মোঃমেহেদী মোর্শেদ তাঁর বক্তব্য বলেন,প্রাণিসম্পদ নরসিংদী সদরের সবচেয়ে সম্ভাবনাময় খাত।প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২২ এর মাধ্যমে প্রাণিসম্পদ বিভাগের নব নব প্রযুক্তি নরসিংদী সদরের প্রতিটি ইউনিয়নের প্রান্তিক খামারিদের দোরগোড়ায় পৌঁছে যাবে।এতে করে প্রাণিসম্পদের উৎপাদন বাড়বে এবং জনসাধারণ উন্নত জাতের পশুপাখি পালনে উদ্ধুদ্ধ হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূঞা বলেন,বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ১৩ বছরে দুধ,ডিম ও মাংসের উৎপাদন বেড়েছে পাঁচগুণ।আজকের অনুষ্ঠানটি মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে।এ মেলা খামারি ও জনগণের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। পাশাপাশি খামারীরা বিজ্ঞানভিত্তিক পশুপাখি লালনপালন কৌশল ও আধুনিক খামার ব্যবস্হাপনা সম্পর্কে প্রয়োজনীয় পরামর্শ পাচ্ছেন।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা.মুহাম্মদ কামরুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন,জাতির পিতার সূচীত পথ ধরে মাননীয় প্রধানমন্ত্রী প্রাণিসম্পদকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন।বর্তমানে আমাদের দেশ প্রাণিসম্পদে স্বনির্ভর। এই নরসিংদী সদরেও দুধ,ডিম এবং মাংসের উৎপাদন চাহিদার তুলনায় উদ্বৃত্ত রয়েছে। সকলের জন্য নিরাপদ, পর্যাপ্ত ও মানসম্মত প্রাণিজ আমিষ পূরণে আজকের এই মেলার নব নব প্রযুক্তিসমূহ কার্যকর ভূমিকা রাখবে।

নরসিংদী সদরের উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব কফিল উদ্দীন ভূঞা তাঁর বক্তব্য বলেন, প্রাণিসম্পদ প্রতিপালন একটি লাভজনক পেশা।নরসিংদী সদরের শিক্ষিত বেকার যুবকরা এখন চাকুরি না খুঁজে প্রাণিসম্পদের উপর বিনিয়োগ করছে।প্রাণিসম্পদ বিভাগ যাতে ভবিষ্যতেও এ ধরনের প্রদর্শনী অব্যাহত রাখে তার দাবি জানান।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃসাহিদা বেগম তাঁর বক্তব্য বলেন, প্রাণিসম্পদের সূচনা করেছিল নারীরা।নারীর দিনবদলে ও নারীর ক্ষমতায়নে প্রাণিসম্পদের আজকের প্রদর্শনী অগ্রনী ভূমিকা রাখবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন নরসিংদী সদরের নুরালাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,নরসিংদী সদরের সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, উপজেলা কৃষি অফিসার, উপজেলা সমাজসেবা অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার, জনস্বাস্থ্য প্রকৌশলী,পাট উন্নয়ন অফিসার, উপজেলা সমবায় অফিসার, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার( এনএটিপি ও এলডিডিপি)  প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিগণ ৪০ টি স্টল পরিদর্শন করেন এবং পরিদর্শন শেষে অংগ্রহনকারী খামারিদের মধ্যে সার্টিফিকেট ও নগদ টাকার চেক বিতরণ করেন।

দর্শনার্থী ও খামারিগণ দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২ এর ভূয়সী প্রশংসা করেন।

This post has already been read 424 times!