Tuesday 23rd of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ভান্ডারিয়ায় জমিতে সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ

ভান্ডারিয়ায় জমিতে সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ

Published at ফেব্রুয়ারি ১৪, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়ায় মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) উপজেলা কৃষি অফিসের হলরুমে এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. লুৎফর রহমান, বঙ্গবন্ধু পুরস্কারপ্রাপ্ত কৃষক আবু বকর সিদ্দিক, সমরেশ এদবর, কিষাণী রবিতা রাণী দে প্রমুখ।

প্রধান অতিথি একেএম আমিনুল ইসলাম আকন বলেন, ফসলের অধিক ফলন পেতে জমিতে দরকার সুষম মাত্রায় সার ব্যবহার। আর এ জন্য মাটি পরীক্ষার মাধ্যমে প্রয়োগ করা উত্তম। এতে সারের অপচয় কমে। পাশাপাশি উদ্ভিদের পুষ্টির চাহিদাও পূরণ হয়। রাজস্ব বাজেটের আওতাধীন এই প্রশিক্ষণে ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1974 times!