Thursday 1st of December 2022
Home / পরিবেশ ও জলবায়ু / পরিবেশবান্ধব ভবন নির্মাণের কর্মপরিকল্পনা প্রস্তুতে কাজ করছে সরকার

পরিবেশবান্ধব ভবন নির্মাণের কর্মপরিকল্পনা প্রস্তুতে কাজ করছে সরকার

Published at ফেব্রুয়ারি ৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক: পরিবেশবান্ধব আবাসিক ও বাণিজ্যিক ভবন এবং কারখানা নির্মাণের  লক্ষ্যে কর্মপরিকল্পনা প্রস্তুতে কাজ করছে সরকার। এ বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে এক কর্মশালা আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং  ইইউ-স্যুইচএশিয়া যৌথভাবে কর্মশালার আয়োজন করে।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মোঃ মিজানুল হক চৌধুরী। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের পরিবেশ ও এনার্জি বিষয়ের অধ্যাপক ডক্টর মোঃ আশিকুর রহমান জোয়ার্দার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি মীর মনজুরুর রহমান এবং পরিবেশ মন্ত্রণালয়ের উপসচিব ধরিত্রী কুমার সরকার প্রমুখ।  এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, বিশ্বব্যাংক এবং সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর/সংস্থার প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মোঃ মিজানুল হক চৌধুরী বলেন, বর্তমান সরকার সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কম কার্বন নিঃসরণে প্রতিজ্ঞাবদ্ধ। এজন্য দেশের সকল স্থান ও জনগণের প্রয়োজন এবং জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের বিষয়গুলো বিবেচনা করে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।  এবিষয়ে  জনসচেতনতা সৃষ্টিতে সকলকে কাজ করতে হবে। তিনি বলেন, ভবনের আশেপাশে খোলা জায়গা ও সূর্যের আলো থাকতে হবে।  ইট, রড এবং সিমেন্টসহ সকল নির্মাণসামগ্রী পরিবেশ বান্ধব হতে হবে। পরিবেশ বান্ধব ভবন ব্যয়সাশ্রয়ী ও টেকসই হবে।

This post has already been read 1664 times!