Sunday 22nd of May 2022
Home / আঞ্চলিক কৃষি / জাতীয় উন্নয়নের পূর্বশর্ত কৃষির উন্নয়ন -বিএআরসি চেয়ারম্যান

জাতীয় উন্নয়নের পূর্বশর্ত কৃষির উন্নয়ন -বিএআরসি চেয়ারম্যান

Published at ফেব্রুয়ারি ৭, ২০২২

শহীদ আহমেদ খান (সিলেট) : বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (ফার্মগেইট, ঢাকা) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেছেন, কৃষি ও কৃষকের মান উন্নয়নে বর্তমান সরকার আন্তরিক। জাতীয় উন্নয়নের পূর্বশর্ত কৃষির উন্নয়ন। কৃষি উন্নয়ন ত্বরান্বিত হলে জাতীয় উন্নয়ন ও  অগ্রগতি সাধিত হয়। এজন্য কৃষকদের শুধু ধান নয়, বিভিন্ন জাতের সবজি উৎপাদনে মনোযোগি হতে হবে। পতিত জমিকে কাজে লাগিয়ে বেশি করে আলুসহ ফসল উৎপাদনের ক্ষেত্র তৈরী করতে হবে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে দক্ষিণ সুরমার শুকলামপুরে সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট সিলেট এ উদ্যোগে সিলেটে অম্লীয় মাটিতে বারি উদ্ভাবিত বিভিন্ন জাতের আলু উৎপাদন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. বখতিয়ার এসব কথা বলেন।

স্থানীয় কৃষকদের ফসল উৎপাদনের ক্ষেত্রে বারি গুরুত্বপূর্ণ অবদান রাখছে উল্লেখ করে বিএআরসি চেয়ারম্যান বলেন, কৃষকদের প্রশিক্ষণ এবং চাষাবাদ প্রক্রিয়ায় সহযোগিতা করার মাধ্যমে এ অঞ্চলের সবজি ও আলু উৎপাদনে বারি সহযোগিতা করে আসছে।  সিলেটের জমি সবজি এবং ধানের জন্য খুবই উপযোগী। সিলেট অঞ্চলের কৃষকদের ধানের পাশাপাশি বিভিন্ন প্রজাতির সবজি চাষে আগ্রহী হয়ে উঠার জন্য কৃষকদের প্রতি আহবান জানান এ সময় তিনি।

সগবি, বিএআরআই গাজীপুর এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. সহিদুজ্জামানের সভাপতিত্বে ও সগবি, বিএআরআই সিলেটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহমুদুল ইসলাম নজরুলের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক ড. মো. আবদুছ ছালাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের অতিরিক্ত পরিচালক মো. সালাহ উদ্দিন। অনুষ্ঠানে এলাকার শতাধিক কৃষকসহ গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

This post has already been read 366 times!