Tuesday 17th of May 2022
Home / আঞ্চলিক কৃষি /  বরিশালে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ ফসল উৎপাদনে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ বিষয়ক কৃষক প্রশিক্ষণ উদ্বোধন

 বরিশালে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ ফসল উৎপাদনে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ বিষয়ক কৃষক প্রশিক্ষণ উদ্বোধন

Published at জানুয়ারি ৩০, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ ফসল উৎপাদনে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ বিষয়ক দুইদিনের কৃষক প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। রবিবার (৩০ জানুয়ারি) নগরীর খামারবাড়িতে কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ হৃদয়েশ^র দত্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, উজিরপুরের মুন্ডুপাশা কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সভাপতি মো. ফজলুল হক, বেতাগীর বুড়ামজুমদার ইউনিয়নের ইউপি. সদস্য মো. আব্দুল মন্নান প্রমুখ।

প্রধান অতিথি বলেন,  পুষ্টি ও নিরাপদ খাবার উৎপাদনে প্রয়োজন জৈব বালাইনাশক ব্যবহার। এর সাথে আরো কিছু করণীয় রয়েছে। এর অংশ হিসেবে অপরিপক্ক ফসল সংগ্রহ না করা। কোনো ফল যেন কৃত্রিমভাবে পাকানো না হয়। তাহলেই এর গুণগতমান অক্ষুন্ন থাকবে। ফল-সবজি হবে সুস্বাদু।

প্রশিক্ষণে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও ভোলা জেলার কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 526 times!