Wednesday 25th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / শুধু খোরপোষ নয়, কৃষি হতে হবে লাভজনক বাণিজ্যিক ও রপ্তানিমুখী -কৃষি সচিব

শুধু খোরপোষ নয়, কৃষি হতে হবে লাভজনক বাণিজ্যিক ও রপ্তানিমুখী -কৃষি সচিব

Published at জানুয়ারি ২৮, ২০২২

ফল গবেষনা কেন্দ্র রাজশাহী কর্তৃক আয়োজিত “আম উৎপাদনের আধুনিক কলাকৌশল এবং সংগ্রহত্তোর ব্যবস্থাপনা” বিষয়ক কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখছেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

মো. আব্দুল্লাহ-হিল-কাফি : কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেছেন, শুধু খোরপোষের কৃষি নয়, কৃষি হতে হবে লাভজনক বানিজ্যিক এবং রপ্তানিমুখী। শুক্রবার (২৮ জানুয়ারি) ফল গবেষনা কেন্দ্র রাজশাহী কর্তৃক আয়োজিত “আম উৎপাদনের আধুনিক কলাকৌশল এবং সংগ্রহত্তোর ব্যবস্থাপনা” বিষয়ক কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি, খোরপোষ কৃষি হতে বাণিজ্যিক কৃষি বিভিন্ন ধারণা কৃষকদের নিকট উপস্থাপন করেন। তিনি বিদেশে কৃষি পণ্য রপ্তানির বিষয়ে সরকার কর্তৃক গৃহিত বিভিন্ন পদক্ষেপ উল্লেখ করেন।

এছাড়া রাজশাহীর বাণিজ্যিক ফসল আমে যেন সহনশীলের চেয়ে বেশি বালাইনাশক ব্যবহার না করা হয় তা মনিটরিং-এর জন্য কৃষি বিভাগের প্রতি নির্দেশনা প্রদান করেন কৃষি সচিব। তিনি কৃষিযান্ত্রীকিকরণের বিষয়েও আলোকপাত করেন। এছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রতি ইঞ্চি জমির সুষ্ঠু ব্যবহারের বিষয়টি উপস্থিত কৃষক, মিডিয়াকর্মী, সম্প্রসারণবিদ, বিজ্ঞানীদের নিকট বিশদভাবে উপস্থাপন করেন।

এরপর তিনি পুঠিয়া উপজেলার মাইপাড়াতে বারি সরিষা ১৪ ও ১৭ জাতের মাঠ পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি সরেজমিন গবেষণা কেন্দ্র শ্যামপুর, রাজশাহীর চলতি মৌসুমে গবেষনা কার্যক্রম পরিদর্শন করেন।

পরে তিনি বাংলাদেশ কৃষি গসেষণা ইনস্টিটিউটের তৈল বীজ গবেষণা কেন্দ্র হতে আয়োজিত বারি সরিষা ১৪,বারি সরিষা ১৭ এবং বারি সরিষা ১৮ জাতের উৎপাদনশীলতা এবং উৎপাদন কলাকৌশল নিয়ে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। বারি সরিষা ১৮  জাতটি ইরুসিক এসিডের পরিমাণ নাই বললেই চলে ও ক্যানোলা গুণাগুণ সম্পন্ন বিধায় জাতটি সম্প্রসারণের জন্য তিনি কৃষক এবং কৃষি বিভাগকে নির্দেশনা প্রদান করেন।

This post has already been read 395 times!