Friday 27th of May 2022
Home / অন্যান্য / মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে বেশি করে বই পড়তে হবে- খাদ্যমন্ত্রী

মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে বেশি করে বই পড়তে হবে- খাদ্যমন্ত্রী

Published at ডিসেম্বর ৩০, ২০২১

নিজস্ব প্রতিবেদক : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, নতুন প্রজন্মকে আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হলে বেশী করে বই পড়তে হবে। বর্তমান প্রজন্ম বই পড়া থেকে দুরে সরে যাচ্ছে । বইয়ের পরিবর্তে মোবাইল, ফেসবুক, টুইুটারে আসক্ত হয়ে পড়ছে। এই আসক্তি থেকে তাদের দূরে রাখতে বড় ভূমিকা রাখবে বই। বই থেকে অর্জিত জ্ঞান মৃত্যুর পূর্ব  পর্যন্ত কাজে লাগবে।

বৃহষ্পতিবার (৩০ ডিসেম্বর) বিকেলে শহরের মুক্তির মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে সস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর সার্বিক ব্যবস্থাপনায় ও জেলা প্রশাসন এর বাস্তবায়নে ৪দিন ব্যাপি বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ভাষা আন্দোলন, ৬ দফা, গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা অর্জন, বঙ্গবন্ধুকে হত্যা,কারাগারে ৪ নেতাকে হত্যা বাংলাদেশের পর্যায়ক্রমিক ইতিহাস। একটি মহল ইতিহাস বিকৃতির প্রানান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই অপচেষ্টাকে রুখে দিতে সঠিক ইতিহাস নতুন প্রজন্মের জানাতে হবে। তাদের হাতে সঠিক বই তুলে দিতে হবে।

মন্ত্রী বলেন-পাঠ্যবই পড়ার পাশাপাশি সবাইকে অন্যান্য বই কিনতে হবে, বই পড়তে হবে। দেশের ইতিহাস, ঐতিহ্য, কৃষি, সংস্কৃতি, গল্প, কবিতাসহ সব ধরনের বই পড়তে হবে। বই পড়লে নিজের জ্ঞানের ভান্ডার প্রসারিত হয়, জানা যায় অনেক কিছু। এখন একটি বিষয় খুবই লক্ষনীয়, সেটা হচ্ছে বই পড়ার প্রতি কেন জানি সবার অনাগ্রহ তৈরি হয়েছে। সবাই ফেসবুক, টুইটার ব্যস্ত থাকে। যার ফলে সঠিক মেধা বিকাশে এক ধরনের বাঁধা সৃষ্টি হচ্ছে। কিন্তু বেশি সময় দেয়া উচিত বই পড়ার দিকে। অভিভাবকদের এ বিষয়ে সচেতন হতে হবে।  সন্তানরা যেন বিপথে চলে না যায়। কারন আজকের তরুন প্রজন্মই কিন্তু আগামী দিনের দেশের কর্ণধার। তারাই কিন্তু দেশকে নেতৃত্ব দেবে। তাই আসুন সবাই লাইব্রেরিতে গিয়ে বই পড়ি, দোকানে গিয়ে বই কিনি, প্রিয়জনকে বই উপহার দেই। সবাই বই পড়ার প্রতি বেশি করে মনোযোগী হই।

বর্তমান সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন,তলাবিহীন ঝুড়ি থেকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর যোগ্য নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকার দেশকে উন্নয়নশীল দেশে রুপান্তরিত করেছেন। দেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে স্বীকৃত পেয়েছে।

জেলা প্রশাসক মো: হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, নওগাঁ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর নাজমুল হাসান এবং বই মেলা উদযাপন কমিটির সদস্য সচিব জেলা প্রন্থাগারিক এস এম আসিফ বক্তব্য রাখেন।

পরে মন্ত্রী মেলায় স্থাপিত ষ্টলসমূহ পরিদর্শন করেন। মেলায় ৩২টি ষ্টল স্থাপিত হয়েছে।

This post has already been read 390 times!