Saturday 28th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাথে সূচনা কার্যক্রমের মাঠ পর্যায়ে অনুশীলন প্রদর্শনী”

কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাথে সূচনা কার্যক্রমের মাঠ পর্যায়ে অনুশীলন প্রদর্শনী”

Published at ডিসেম্বর ২৮, ২০২১

শহীদ আহমেদ খান (সিলেট) : সিলেট জেলার সদর উপজেলায় খাদিমপাড়া ইউনিয়ন এর দলই পাড়াগ্রামে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ  অধিদপ্তরের সাথে সূচনা কার্যক্রমের মাঠ পর্যায়ে উত্তম অনুশীল প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল ১১টায় সূচনা কার্যক্রমের ভিলেজ মডেল ফার্ম, বাড়ি পরিদর্শন, কিশোরী দলের সেশন পরিদর্শনের মাধ্যমে মাঠ পর্যায়ে উত্তম অনুশীলন প্রদর্শনী অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

ইউকে এইড ও ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সহযোগিতায় এফআইভিডিবি সংস্থা সূচনা প্রকল্পটি সিলেট জেলায় সিলেট সদর উপজেলার মাঠ পর্যায়ে বিভিন্ন ধরনের পুষ্টি বিষয়ক কার্যক্রম পরিচালনা করছে। এই কর্মশালাটির উদ্দেশ্য ছিল সূচনা প্রকল্পের উপজেলার সূচনা উপকার ভোগীদের উত্তম অনুশীলন প্রদর্শনী করা। এতে করে সরকারের বিভিন্ন বিভাগ উপকার ভোগীদের যেমন পরামর্শ দিতে পারবেন আবার সরকারী অন্যান্য প্রজেক্টে ও রেপ্লিকেশন করতে পার বেন।

সূচনা প্রকল্পের জিসিডিও হেলেন সরকারের সঞ্চালনায় অতিথিদের আসন গ্রহণ ও পরিচয় পর্ব শেষে স্বাগত বক্তব্য রাখেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মো. ছাদিকুর রহমান। তিনি সভায় উপস্থিত সরকারের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের শুভেচ্ছা জানিয়ে অনুষ্টানের উদ্দেশ্য তুলে ধরেন। পরবর্তীতে সভায় উপস্থিত সূচনার ৮জন উপকারভোগী তাদের সফলতার গল্প উপস্থাপন করেন।

উপজেলা কৃষি অফিসার মুক্তা সরকার বলেন নারীরাও কৃষি কাজে সফল হচ্ছে। আজকে সূচনার এই কর্মকান্ড তার জলন্ত উদাহরন। নারীরা যত এগিয়ে আসবে দেশের উন্নয়ন তত বাড়বে। তিনি আরও বলেন আমি আশা করি প্রত্যেকটি কিশোরী তার কর্মকান্ডের মাধ্যমে এগিয়ে যাবে। কিশোরীরা তাদের নিজস্ব যোগ্যতা ধরে রাখে তাহলে উন্নতি শিখরে পৌঁছাবে। তিনি চীনের প্রযুক্তির ও প্রশিক্ষণ এর বিষয় এর উদাহরন প্রদান করেন ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা প্রকল্প বাস্তবায়নকারী অফিসার মো. হিরন মাহমুদ, উপজেলা সমাজ সেবা অফিসার নুসরাত এ এলাহী, উপজেলা সহকারী মৎস্য অফিসার রুহি খাতুন, উপ সহকারী প্রাণিসম্পদ  অফিসার মো. শাহজাহান মিয়া।

এছাড়া আরো বক্তব্য রাখেন সূচনা প্রকল্পের মনিটরিং অফিসার, জিসিডিও, ইউসি, পিএসআইএসও সহ আরোও অনেকে। বক্তারা তাদের বক্তবে প্রেরণাদায়ক ও বিগত দিনের ভালো দিকগুলো তুলে ধরেন।

This post has already been read 489 times!