Monday 16th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / বিএসআরআই আখ-৪১ চাষে লাভবান হচ্ছে কৃষক

বিএসআরআই আখ-৪১ চাষে লাভবান হচ্ছে কৃষক

Published at ডিসেম্বর ২২, ২০২১

মানিকগঞ্জ: আখের নতুন জাত বিএসআরআই আখ-৪১ (অমৃত) জাতটি মাঠ পর্যায় প্রদর্শনীর মাধ্যমে সফল হয়েছে বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইন্সটিটিউিট। মঙ্গলবার মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার বায়রা ইউনিয়নের চারাভাঙ্গা গ্রামে জাতটি প্রত্যায়িত বীজ প্লটের ‘ক্রপকাটিং ও মাঠ দিবস’ অনুষ্ঠানে এ বলেন কৃষি কর্মকর্তারা।

মাঠ দিবসে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্রপস উইংয়ের পরিচালক খন্দকার আব্দুল ওয়াহেদ, বিএসআরআই এর মূখ্য বৈজ্ঞনিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ শামসুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ড. মো. মোস্তফিজুর রহমান প্রধান, কৃষি তথ্য সর্ভিসের প্রধান তথ্য কর্মকর্তা ড. সুরজিত সাহা রায়সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বিএসআরআই-এর কর্মকর্তা এবং প্রায় শতাধিক কৃষক কৃষাণী।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই)-এর রোগতত্ব বিভাগের উদ্যোগে এবং  কেজিএফ এর অর্থায়নে পরিচালিত পাইলটিং অন ‘প্রোডাকটিভিটি এনহ্যান্সমেন্ট অব গুর এন্ড চিউইং টাইপ সুগারকেন থ্রু ম্যানেজমেন্ট অব মেজর ডিজেজেস’  শীর্ষক প্রকল্পের আওতায় কৃষক পর্যায়ে এসব প্রদর্শনী বাস্তবায়ন করা হয়।

অনুষ্ঠানে কর্মকতা বলেন, আখের-৪১ জাতটি উচ্চ চিনি ধারন ক্ষমতা সম্পন্ন (১২.৮৯%)। চিবিয়ে এবং রস করে খাওয়ার উপযোগী। উচ্চমান সম্পন্ন গুড় তৈরীর জন্য ভাল এবং খরা সহিষ্ণু। ১০০ কেজি রস থেকে ১০ কেজি গুড় পাওয়া যায়। চারাভাঙ্গা গ্রামের কৃষক মো: শামসুল হকের আখের প্রত্যায়িত বীজের প্লটে আখের গড় ফলন প্রতি হেক্টরে পাওয়া গেছে ৯৫ দশমিক ৩১ টন।

This post has already been read 482 times!